×

জাতীয়

ঢাকা-জাপান ফ্লাইট শুরু ১ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৯:৫০ পিএম

ঢাকা-জাপান ফ্লাইট শুরু ১ সেপ্টেম্বর

ছবি: ভোরের কাগজ

আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকা টু জাপানের টোকিওর নারিতা রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) শফিউল আজিম।

রবিবার (২১ মে) বিকালে কুর্মিটোলার বলাকা ভবনের কনফারেন্স রুমে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শফিউল আজিম জানিয়েছেন, জাপানের নারিতায় বাংলাদেশ থেকে ফ্লাইট চলাচলের বিষয়টি চূড়ান্ত হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এটি চালু হবে। চলতি মাসে এ সংক্রান্ত একটি টিম জাপানে যাবে। সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

এমডি বলেন, আগামী জুন থেকে আমাদের টিকেট বিক্রি শুরু হয়ে যাবে। অ্যাকশন প্লানের জন্য মার্কেটিং অব ভিউ থেকে আমরা কিন্তু দুই পক্ষই জাপান ও বাংলাদেশ গত সপ্তাহে বসে একটা জায়গায় এসেছি।

এর আগে গত ২৬ এপ্রিল বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে টোকিওতে যে আটটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সই হয় এর মধ্যে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের রাজধানী টোকিওর নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে চলতি বছরই ফ্লাইট চালুর সিদ্ধান্তের বিষয়টি ছিলো।

ফ্লাইট চালু প্রসঙ্গে সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চলতি বছরেই ঢাকা-নারিতা সরাসরি বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। চলতি বছরের মধ্যে ঢাকা-নারিতা সরাসরি বিমান চলাচলের ঘোষণা করতে পেরে আমরা খুশি।

জানা গেছে, জাপানের রাজধানী টোকিও থেকে দেড় ঘণ্টার দূরত্বে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান। এই রুট চালুর ফলে বাংলাদেশে কর্মরত জাপানি নাগরিক, দুই দেশের শিক্ষার্থী, ব্যবসায়ীরা সরাসরি জাপানে যাওয়া-আসা করতে পারবেন। বর্তমানে তারা মালয়েশিয়া, চীন বা থাইল্যান্ডের এয়ারলাইন্সের মাধ্যমে ট্রানজিট নিয়ে জাপান যাচ্ছেন।

বিমানের সাম্প্রতিক কিছু উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরে বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, সুদান প্রবাসীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। সংঘাতপূর্ণ সুদানে আটকে পড়া ৫৪৪ জন প্রবাসী বাংলাদেশিকে সৌদি আরব হয়ে দেশে ফিরিয়ে এনেছে বিমান। এছাড়া জুনের দ্বিতীয় সপ্তাহে গালফ এয়ারের সঙ্গে কোড শেয়ার চুক্তি করা হবে। এর মাধ্যমে ঢাকা থেকে বাহরাইনে যাত্রী পরিবহনে পারস্পরিক সহযোগিতা করা হবে।

নারিতা রুটে ফ্লাইট চালু ও সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বলেন, গত সপ্তাহেও জাপানিজরা বাংলাদেশে এসেছিল। তারা দুই দিন এখানে ছিলেন। তাদের কাছে বিমান সাহায্য নিচ্ছে। আপনারা জানেন, আমরা যখন টরন্টো ফ্লাইট শুরু করেছি তখন কিন্তু অনেকেই সমালোচনা করেছিলেন। সেই টরন্টো ফ্লাইট রুট এখন সবচেয়ে জনপ্রিয়।

বিমানের এয়ারবাস কেনার সিদ্ধান্ত প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এয়ার বাস কেনার ব্যাপারে ভালোভাবে স্টাডি করে মাঠে নামা হয়েছে এবং বিমান আর্থিকভাবে লাভবান হবে বলে মনে করেন তিনি। টেকনিক্যাল, আর্থিক ও মার্কেটিং সব বিষয় যাচাই করেই এমন সিদ্ধান্ত বলেও জানান তিনি।

সিইও বলেন, আমাদের ক্ষতি করে আমরা কোনো পদক্ষেপ নেবো না। এ বিষয়ে স্ট্যাডি করছি। আমরা মনে করি, যেহেতু বোয়িং আছে, পৃথিবীর অন্যতম আধুনিক বিমান এয়ারবাস, সেটিও যদি আমাদের বহরে যুক্ত হয় তাহলে আমাদের ব্র্যান্ডিংটা বাড়বে। আন্তর্জাতিক বিমানের চেহারায় বৈচিত্র্য আসবে। আমরা যখন চিন্তা করব, তখন আমাদের সক্ষমতা বাড়বে। এ ক্ষেত্রে আমরা ইতিবাচকভাবে চিন্তা করছি।

তিনি আরো বলেন, ইতোমধ্যে চেন্নাই ফ্লাইট চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী শীতকালীন ফ্লাইট সূচিতে চেন্নাই ফ্লাইট রাখা হচ্ছে। এছাড়া অনলাইনে চেক-ইন, সিট সিলেকশন, ডেট চেঞ্জ ইত্যাদি সেবা এরই মধ্যে চালু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট চালুর বিষয়ে চলতি বছরের শেষ দিকে ‘ইতিবাচক কিছু’ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন।

শফিউল আজিম জানান, শিগগিরই সপ্তাহে সাত দিন, প্রতিদিন ২৪ ঘণ্টা সেবা প্রদানের জন্য আন্তর্জাতিক মানের কল সেন্টার চালু করা হবে। এই লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া, ট্র্যাভেল এজেন্সি পোর্টাল করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App