×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৯:১১ এএম

ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দিন

ছবি: সংগৃহীত

ইউক্রেনে চলা যুদ্ধ বন্ধে বেইজিংয়ের কৌশলগত মিত্র মস্কোর ওপর চাপ দিতে চীনকে আহ্বান জানিয়েছে জি-৭ জোট। গতকাল শনিবার এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

যৌথ বিবৃতিতে ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতার পদক্ষেপ হিসেবে জেলেনস্কির সঙ্গে চীনের আলোচনার প্রশংসা করে জি-৭ সদস্যরা বলেন, ইউক্রেনে আগ্রাসন বন্ধ করে তাৎক্ষণিক ও শর্তহীনভাবে সব সেনা প্রত্যাহারে রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে চীনকে আহ্বান জানাচ্ছি। আঞ্চলিক অখণ্ডতা ও জাতিসংঘের নীতি সমর্থনে চীনকে উৎসাহিত করছি। তবে দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান ইস্যুতে যে উত্তেজনা তৈরি হয়েছে তা নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন জি-৭ নেতারা। তাইওয়ান প্রসঙ্গে ‘শান্তিপূর্ণ সমাধানের’ আহ্বান জানান তারা। খবর আল জাজিরার।

মূলত জি-৭ হলো অর্থনীতিতে শীর্ষ শক্তিধর ৭ দেশের একটি জোট। জোটটির সদস্য রাষ্ট্রগুলো হলো- যুক্তরাষ্ট্র, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা ও ইতালি। সদস্য না হলেও সম্মেলনে প্রতিনিধি পাঠায় ইউরোপীয় ইউনিয়ন। তবে সম্প্রতি বিভিন্ন দেশকে অংশগ্রহণে আমন্ত্রণ করে জোটটি। এবারের সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিয়েছেন ইউক্রেনসহ অতিরিক্ত ৮ দেশের নেতারা।

চীনের অর্থনৈতিক ‘বলপ্রয়োগ’ মোকাবিলায় চুক্তি : এদিকে এএফপির খবরে বলা হয়েছে, চীনের অর্থনৈতিক চাপ মোকাবিলা ও জাতীয় নিরাপত্তা ক্ষতিগ্রস্ত করতে পারে এমন উচ্চ প্রযুক্তির রপ্তানি ঝুঁকি সীমিত করার লক্ষ্যে জি-৭ একটি সাধারণ কৌশল গ্রহণের চিন্তাভাবনা করছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হিরোশিমা জি-৭ সম্মেলনে সাংবাদিকদের বলেন, চুক্তির পদক্ষেপগুলো বর্তমানে কিছু সেক্টরে চীনের ওপর খুব বেশি নির্ভরশীল স্থিতিস্থাপক সাপ্লাই চেইনের ওপর ফোকাস করবে। চুক্তিতে রপ্তানি নিয়ন্ত্রণ ও বহির্মুখী বিনিয়োগ ব্যবস্থার মতো সংবেদনশীল প্রযুক্তি রক্ষার পদক্ষেপ অন্তর্ভুক্ত থাকবে।

তিনি বলেন, চীনের সঙ্গে স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো কীভাবে মোকাবিলা করতে হবে তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে অতীতের মতপার্থক্য অনেকাংশে ম্লান হয়ে গেছে। সাধারণ কৌশল চীনের সঙ্গে সরাসরি সংঘর্ষ এড়িয়ে পশ্চিমা শক্তিকে রক্ষা করার প্রয়োজনীয়তার ওপর জোর দেবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসার পর ‘নিরবচ্ছিন্ন’ কূটনীতির ফলে এই ইস্যুতে জি-৭ এ ঐক্যবদ্ধতা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App