×

জাতীয়

অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করলেন ৩১৫ চরমপন্থি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৩:৫২ পিএম

অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করলেন ৩১৫ চরমপন্থি

ছবি: সংগৃহীত

অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করলেন ৩১৫ চরমপন্থি
অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করলেন ৩১৫ চরমপন্থি

ছবি: ভোরের কাগজ

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে অন্ধকার থেকে আলোর পথে ফিরলেন সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, মেহেরপুর, কুষ্টিয়া, রাজবাড়ী ও টাঙ্গাইলের রক্তাক্ত জনপদের ৩১৫ চরমপন্থি।

রবিবার (২১ মে) দুপুরে সিরাজগঞ্জের সলঙ্গা উপজেলায় র‌্যাব-১২ সদর দপ্তরে পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি (এমএল) লাল পাতাকা ও সর্বহারাসহ বেশ কয়েকটি চরমপন্থি দলের ৩১৫ সদস্য আত্মসমর্পণ করেন। র‌্যাবের আহ্বানে সাড়া দিয়ে আন্ডারগ্রাউন্ডে থাকা বেশ কয়েকটি সক্রিয় দলের নেতাসহ প্রায় ৩১৫ জন সর্বহারা ও চরমপন্থির দলের সদস্যরা বিপুল পরিমাণ অস্ত্রসহ আত্মসমর্পণ করেছেন। এর মধ্যে পাবনা জেলার ১৮০ জন, সিরাজগঞ্জের ১১, টাঙ্গাইলের ৭৪, রাজবাড়ীর ৫৪, মেহেরপুরের দুজন, কুষ্টিয়া ও বগুড়ার একজন সর্বহারা ও চরমপন্থি দলের সদস্য রয়েছেন।

আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আপনারা জানেন ৮০’র দশক থেকে এই এলাকার কয়েকটি জেলায় যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় সর্বহারা ও চরমপন্থিরা ঘাঁটি তৈরি করে। পরবর্তীতে ১৯৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ‘সন্ত্রাসের জীবন ছাড়ি, আলোকিত জীবন গড়ি’ স্লোগানে চরমপন্থিরা আলোর পথে ফিরে আসে। প্রধানমন্ত্রী তখন যেমন সবাইকে পুনর্বাসন করেছিলেন, তেমনই প্রধানমন্ত্রী আজও আমাকে আসার আগে বলেছেন, আপনারা যারা আত্মসমর্পণ করেছেন তাদের আর্থিক সহযোগিতা থেকে শুরু করে সার্বিক সহযোগিতা করা হবে।

তিনি আরো বলেন, র‌্যাব নানাবিধ ভালো কাজ করে যাচ্ছে, আস্থা অর্জন করেছে। এ জন্যই চরমপন্থিরা আত্মসমর্পণের জন্য র‌্যাবের সঙ্গে যোগাযোগ করেছিলেন। র‌্যাব আইনশৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি মাদক ও সন্ত্রাস নির্মূলে কাজ করে যাচ্ছে। পাশাপাশি নানা মানবিক কার্যক্রম পরিচালনা করছে। এক সময় এই ৭ জেলার প্রত্যন্ত অঞ্চলে আতঙ্কের নাম ছিলো চরমপন্থি। প্রতিদিনই চাঁদাবাজি, গুম, খুন, ডাকাতি, ছিনতাই ও অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনা ঘটতো এসব এলাকায়। চরমপন্থি আতঙ্কে দিন কাটতো সাধারণ মানুষের।

র‌্যাব জানায়, ‘উদয়ের পথে’ নামে একটি পাইলট প্রকল্পের মাধ্যমে তাদের কর্মসংস্থান সৃষ্টি করা হচ্ছে। এরই মধ্যে চরমপন্থি পরিবারের ৩০ জন নারী সদস্যকে স্বাবলম্বী করতে হস্তশিল্প প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া, মাছ চাষ, গরু বা মুরগির খামার, রিকশা, সেলাই মেশিন প্রদানের মাধ্যমে চরমপন্থি নেতা ও সদস্যদের কর্মসংস্থানের ব্যবস্থাও করা হবে।

সিরাজগঞ্জের সলঙ্গা উপজেলায় র‌্যাব-১২’র সদর দপ্তরে বেলা সাড়ে ১১টায় এ আত্মসমর্পণ অনুষ্ঠান শুরু হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ এমপি, সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি, সিরাজগঞ্জ-৩ তাড়াশ রায়গঞ্জ ও সলঙ্গা আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপি, সিরাজগঞ্জ-৪ উল্লাপাড়া আসনের জাতীয় সংসদ সদস্য তানভীর ইমাম এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম. খুরশীদ হোসেনসহ সরকারের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এসময় আরো উপস্থিত ছিলেন আত্মসমর্পণকারী সর্বহারা পার্টির রাজবাড়ী জেলা প্রতিনিধি ফারুক শেখ, টাঙ্গাইল জেলা প্রতিনিধি সাইদুল ইসলামসহ অন্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App