×

আন্তর্জাতিক

সিবিআইয়ের জেরায় ভাতিজা, উদ্বিগ্ন মমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৮:৪৬ পিএম

সিবিআইয়ের জেরায় ভাতিজা, উদ্বিগ্ন মমতা

মমতা ও অভিষেক

মন্দির নয়, দূর্নীতি ইস্যুতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজনীতিতে আলোচনায় কালীঘাট। শনিবার (২০ মে) সকাল থেকে রাত পর্যন্ত তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ঘনিষ্ঠ কালীঘাটের সুজয় কৃষ্ণ ভদ্রের বাড়িতে ইডি’র তল্লাশি। অন্যদিকে কালীঘাটের বাসিন্দা তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায় জেরার মুখোমুখি হতে সিবিআইয়ের কলকাতা অফিসে যান।

দিন ভর জল্পনা ছিল। পুরো রাজ্যের চোখ ছিল টিভির পর্দায়। এই বুঝি গ্রেপ্তার হলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক। বিকেল পেরিয়ে সন্ধ্যা পার হওয়ার পরও চলে জেরা। কতক্ষণ চলবে জেরা তার উত্তর ছিল না কারও কাছে। ফলে পারদ আরও বাড়ে। উদ্বিগ্ন ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেকের জন্য এদিন মন ভালো ছিল না তাঁর । তৃণমূল বিধায়ক মদন মিত্র এদিন সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, ‘দিদির আজ মন ঠিক নেই। অভিষেকের গায়ে আঁচড় পড়লে আমাদের গায়ে পড়ে। আমরা সবাই তাকে ভালোবাসি।’

এ দিন সকাল এগারোটায় ডেকেছিল সিবিআই ৷ নির্দিষ্ট সময়ের মিনিট দুয়েক আগেই নিজাম প্যালেসে পৌঁছে গিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, মধ্যাহ্নভোজের জন্য মাঝে মিনিট ৪৫ বিরতি দিয়ে আট ঘণ্টারও বেশি সময় ধরে অভিষেককে জিজ্ঞাসাবাদ করে ফেলেছেন সিবিআই আধিকারিকরা।

অভিষেককে এ দিন সিবিআই দপ্তরে তলব করা হয়েছে নিয়োগ দুর্নীতি কাণ্ডের সূত্রে। জেলে থাকাকালীনই ব্যাঙ্কশাল আদালতের বিচারক এবং হেস্টিংস থানায় চিঠি লিখে নিয়োগ দুর্নীতি কাণ্ডে ধৃত কুন্তল ঘোষ অভিযোগ করেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য তাঁকে চাপ দিচ্ছে সিবিআই। এই চিঠির সূত্র ধরেই অভিষেককে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

সূত্রের খবর, এ দিন কুন্তলের সেই চিঠি সামনে রেখেই অভিষেককে জিজ্ঞাসাবাদ করেছেন সিবিআই আধিকারিকরা৷ সকাল সাড়ে এগারোটা থেকে বেলা দেড়টা পর্যন্ত প্রথম দফার জিজ্ঞাসাবাদ চলে। এর মধ্যাহ্নভোজের বিরতি দিয়ে দুপুর ২টা ১৫ মিনিট থেকে ফের শুরু হয় জিজ্ঞাসাবাদ।

সিবিআই সূত্রে আরও খবর, কুন্তলের যে বিতর্কিত চিঠি নিয়ে এত কাণ্ড, সেই চিঠি সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি করেছেন অভিষেক । সব প্রশ্নের উত্তরেই যাবতীয় অভিযোগও অস্বীকার করেছেন তৃণমূলের সর্বভারতীয় এই সাধারণ সম্পাদক।

 এ ঘটনায় এক টুইটে মমতা লেখেন, ‘২০০১ সালে এই দিনে আমরা ৩৪ বছরের দানব শাসনকে উৎখাত করে পশ্চিমবঙ্গে মা-মাটি-মানুষের সরকার গঠনের শপথ নিয়েছিলাম। সেই অঙ্গীকারের আজ পুনর্নবীকরণ করছি এবং জনগণের সেবায় নিজেদের উৎসর্গ করছি।’ তবে এর পরেই ‘অসুবিধার’ কথাও বলেন মমতা। তিনি ওই টুইটে মোদি সরকারকে এক হাত নিতে লেখেন, ‘কেন্দ্রে স্বৈরাচারী সরকারের এজেন্সি-রাজ আমাদের কাজকে চ্যালেঞ্জিং করে তুলেছে। কিন্তু সারা দেশে লক্ষ লক্ষ মানুষ আমাদের সঙ্গে আছেন। মিছিলে আছেন। দীর্ঘজীবী হোক ২০ মে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App