×

জাতীয়

সামনে আসছে কঠির কর্মসূচি 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৯:১৯ পিএম

সামনে আসছে কঠির কর্মসূচি 

ছবি: ভোরের কাগজ

সরকার হটানোর আন্দোলনে ‘সামনে কঠিন কর্মসূচির’ ইঙ্গিত দিয়ে নেতা-কর্মীদের সর্বাত্মক প্রস্তুতি নিতে বললেন খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সামনে বৃহত্তর আন্দোলনে আপনাদের সকলকে এখনকার শক্তিকে আরো দ্বিগুণ শক্তিতে পরিণত করে আমাদের যে কঠিন কর্মসূচি আসবে তা বাস্তবায়ন করে এই স্বৈরাচারকে দেশ থেকে বিদায় করতে হবে। সেই লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করার আহ্বান জানাচ্ছি।

শনিবার (২০ মে) বিকালে রাজধানীর কমলাপুরে পীরজঙ্গি মাজার সড়কে এক সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই আহ্বান জানান। ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য সচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, নাসির উদ্দিন অসীম, কামরুজ্জামান রতন, মীর সরাফত আলী সপু সহ মহানগর দক্ষিন ও অঙ্গসংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে সারাদেশে গায়েবী মামলায় গ্রেপ্তার, দ্রব্যমূল্যের ঊধর্বগতিসহ ১০ দফা দাবি আদায়ে এই সমাবেশ হয়। শনিবার ঢাকা ছাড়াও সারাদেশের ২১ মহানগর ও জেলায় এই সমাবেশ হয়েছে।

আইনশৃঙ্খরা বাহিনীর উদ্দেশ্যে ড. মোশাররফ বলেন, আপনারা প্রজাতন্ত্রের কর্মচারি। এদেশের মানুষের খেটে খাওয়া অর্জনের টাকায় আপনারা বেতন পান। আপনারা এদেশের মানুষের সেবক হওয়ার কথা। কিন্তু আজকে আপনারা জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে এদেশের মানুষের ওপরে আপনারা গুলি চালাচ্ছেন। আপনারা এই পর্যন্ত যা করেছেন জনগনের বিপক্ষে কাজ করেছেন।

তিনি বলেন, আপনাদের কাছে উদাহরণ আছে এই অবৈধ স্বৈরাচারি ফ্যাসিস্ট সরকার গায়ের জোরে ক্ষমতায় টিকে থাকার জন্য অবৈধভাবে অন্যায়ভবে র‌্যাবের ওপর নির্দেশ দিয়েছেন সেই নির্দেশ শুনে র‌্যাব যে অন্যায় করেছে আজকে আমেরিকা থেকে তাদের বিরুদ্ধে স্যানশন এসেছে। আমি আপনাদেরকে স্মরণ করিয়ে দিতে চাই, আর এই অবৈধ ফ্যাসিস্ট সরকারের অন্যায় হুকুম আপনারা মানবেন না।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, আপনারা অনেকে ভয় পাচ্ছেন যে, এই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় না থাকলে আপনাদের নাকি অসুবিধা হবে। আমরা বলছি, এখন আপনারা সংশোধন হোন। এখন থেকে আপনারা যারা জনগণের পক্ষে থাকবেন ভবিষ্যতে যে সরকার আসবে আপনাদেরকে ক্ষমা করে দেবে। এখন থেকে যারা আপনারা জনগণের বিপক্ষে গিয়ে গুলি চালাবেন, শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবেন আগামী দিনের কিন্তু এদেশের জনগণ, জনগনের সরকার আপনাদেরকে কিন্তু ক্ষমা করবে না।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ৪৮ বছর পর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বিরুদ্ধে আপনারা মামলা দায়ের করেছেন। আমরা ৪৮ বছর পরে হলেও সেই মামলার বিচার ইনশাল্লাহ আমরা করব। আমাদের নেতৃবৃন্দকে যারা আঘাত করছেন, আমাদের নেতৃবৃন্দকে যারা হত্যা করছেন কাউকে আমরা ছাড়বো না-এই কথাটা আপনারা মনে রাখবেন। আমরা যারা এখানে সিনিয়র আছি হতে পারে এমন কোনো এক সময় আমরা থাকবো না। কিন্তু আমাদের নতুন প্রজন্ম যারা আছেন এই তোমরা শিখে নাও, তোমরা জেনে নাও যে, আমরা কি অত্যাচার সহ্য করেছি-এই অত্যাচারের প্রতিশোধ অবশ্যই তোমাদের নিতে হবে।

তিনি বলেন, আজকে ওবায়দুর কাদের বলেন কিনা হাটু ভাঙা দল বিএনপি। হাটু ভাঙা না, কোমড় ভাঙা তাতে কি আসে যায়। একটা নিরপেক্ষ নির্বাচন দিয়ে দেখেন, হাটুভাঙা না কোমড় ভাঙা তা দেখা যাবে। এই হাটুভাঙা দলের বিরুদ্ধে একটি নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় তাদের। আমরা জানি আপনারা সুষ্ঠু নির্বাচন দেবেন না। কিন্তু বাংলাদেশের মানুষ সুষ্ঠু নির্বাচন আদায় করবেই। বিএনপির হাটুতে কত জোর, কোমড়ে কত জোর তখন টের পাবেন। যখন পালানো শুরু করবেন তখন বুঝতে পারবেন বিএনপির কত জোর। এ সময় দলের নেতা-কর্মীদের ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বানও জানান মির্জা আব্বাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App