×

আন্তর্জাতিক

রুশ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ১১:১৪ এএম

রুশ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিক

ছবি: রয়টার্সের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ দেশটির ৫০০ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। শনিবার (২০ মে) বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয় এ তথ্য।

ওয়াশিংটনের দেয়া নিষেধাজ্ঞার পাল্টা হিসেবে মস্কো এ পদক্ষেপ নিয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতেও উঠে আসে এ তথ্য। খবর এএফপির।

বিবৃতিতে বলা হয়, বাইডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে নিয়মিতভাবে যে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে তার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিকের ওপর রাশিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

এর আগে শুক্রবার রাশিয়ার আরও শতাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। ইউক্রেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালানো রাশিয়ার অর্থনীতির 'গলা টিপে ধরতেই' ধারাবাহিকভাবে এ ধরনের পদক্ষেপ নিচ্ছে বাইডেন প্রশাসন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, 'ওয়াশিংটনের অনেক আগে থেকেই জানা থাকা উচিত যে রাশিয়া বিরুদ্ধে নেওয়া শত্রুভাবাপন্ন যে কোনো পদক্ষেপের সমুচিত জবাব দেওয়া হবে।'

রাশিয়ার দেওয়া নিষেধাজ্ঞার আওতায় থাকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে রয়েছেন টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল ও সেথ মেয়ার্স। এ ছাড়া সিএনএনের উপস্থাপক এরিন বারনেট এবং এমএসএনবিসির উপস্থাপক র‍্যাচেল ম্যাডো ও জো স্কারবোরাহও নিষেধাজ্ঞার আওতায় আছেন।

রাশিয়া বলছে, কালো তালিকাভুক্ত মার্কিন সিনেটর, কংগ্রেসম্যান ও নীতি নির্ধারকদের 'রাশিয়াবিরোধী মনোভাব ও মিথ্যা তথ্য ছড়ানোর কার্যক্রমে সম্পৃক্ততা রয়েছে'। এ ছাড়া যেসব প্রতিষ্ঠান 'ইউক্রেনে অস্ত্র সরবরাহে জড়িত' সেইসব প্রতিষ্ঠানের প্রধানদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App