×

আন্তর্জাতিক

রাশিয়ার 'ওয়ান্টেড লিস্টে' আইসিসির প্রসিকিউটর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৪:৩৯ পিএম

রাশিয়ার 'ওয়ান্টেড লিস্টে' আইসিসির প্রসিকিউটর

ছবি: সংগৃহীত

গত মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খানকে 'ওয়ান্টেড' তালিকায় রেখেছে রুশ কর্তৃপক্ষ। শুক্রবার (১৯ মে) রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়ের ডাটাবেজে করিম খানের ছবি দেখা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭০ সালের ৩০ মার্চ স্কটল্যান্ডের এডিনবার্গে জন্মগ্রহণকারী করিম খানকে রুশ মন্ত্রণালয়ের এক নোটিশে উল্লেখ করা হয়েছে। তবে তার অপরাধের কথা উল্লেখ করা হয়নি। খবর: আল-জাজিরা।

ইউক্রেনের শিশুদের অবৈধভাবে নির্বাসনের যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর গত মার্চে করিম খানের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করে রাশিয়া। রাশিয়ার শিশু অধিকার বিষয়ক প্রেসিডেন্ট কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

গত মার্চে রাশিয়ার তদন্ত কমিটি জানায়, এক নিরপরাধ ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়েরের জন্য করিম খানের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তকারীরা জানিয়েছেন, আন্তর্জাতিক নিরাপত্তা ভোগকারী একটি বিদেশি রাষ্ট্রের প্রতিনিধির ওপর হামলার পরিকল্পনার জন্যও তার বিরুদ্ধে তদন্ত চলছে।

কিয়েভ জানিয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ শুরু হওয়ার পর থেকে ১৬ হাজারেরও বেশি ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে, যাদের অনেককে বিভিন্ন প্রতিষ্ঠান ও পালক বাড়িতে রাখা হয়েছে বলে অভিযোগ রয়েছে। রাশিয়া পরোয়ানাকে 'অবৈধ' বলেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদালতের পদক্ষেপকে 'ঐতিহাসিক' বলে অভিহিত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা 'ন্যায়সঙ্গত' বলে অভিহিত করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App