×

খেলা

মেসি কোপায় থাকছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৩:৪৯ পিএম

পেশাদার ফুটবলার হিসেবে ক্যারিয়ারের শুরু থেকেই আলো ছড়িয়েছেন আর্জেন্টাইন লিওনেল মেসি। জীবনের সব পর্যায়ে সফলতা থাকলেও বিশ্বকাপের খরা তাকে ভুগিয়েছে বারবার। বিশ্বকাপই ছিল মেসির একমাত্র ব্যর্থতা। শেষ পর্যন্ত গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে সেই ব্যর্থতাকেও সফলতায় রূপ দেন মেসি। সেই সঙ্গে আর্জেন্টিনার ৩ যুগের অপেক্ষার অবসান ঘটিয়ে তিনি নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। এর মধ্যে আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়া জানিয়েছেন আসন্ন কোপা আমেরিকায় থাকছেন মেসি।

মেসির কাছে এখন ভক্ত ও সতীর্থদের একমাত্র চাহিদা তাকে আগামী বিশ্বকাপে মাঠে দেখা। তবে সেই ব্যাপারে মেসি কাতার বিশ্বকাপের আগেই নিশ্চিত করে দিয়েছিলেন, কাতার বিশ্বকাপই হবে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। এর আগে মেসি নানাভাবে ইঙ্গিত দিয়েছেন বিশ্বকাপ টুর্নামেন্ট শেষ হওয়ার পরই তিনি তার ক্যারিয়ারের ইতি টানবেন। তবে শিরোপা জয় করার পর তিনি জানান চ্যাম্পিয়ন হিসেবে আর্জেন্টিনার জার্সি গায়ে আরো কিছুদিন খেলতে চান।

সেই থেকে ভক্তদের আগ্রহ, মেসিকে আগামী বিশ্বকাপে দেখা যাবে কিনা তা জানতে চাওয়া। ভক্তদের এমন চাহিদার কথা পৌঁছায় আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার কাছে। আর্জেন্টাইন গণমাধ্যমের প্রশ্নে স্পষ্ট কোনো উত্তর আসেনি আর্জেন্টাইন ফুটবল প্রধানের কাছ থেকে। তিনি বলেন, ‘আমি সবসময়ই তাকে মাঠে দেখতে চাই। আমি চাই সে খেলে যাক, খেলাটা উপভোগ করুক। এখন আমরা তাকে খেলাটা উপভোগ করতে দেখছি। সে আনন্দিত ও গর্বিত।’

বিশ্বকাপের প্রসঙ্গে সরাসরি উত্তর না দিলেও পরবর্তী কোপা আমেরিকায় মেসি থাকছেন, এটা অনেকটা নিশ্চিতের সুরেই জানান তাপিয়া। মেসিকে নিয়ে এএফএ-র ভবিষ্যৎ পরিকল্পনা কী-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা গর্বিত যে সে বিশ্বকাপ শিরোপা জিতেছে। আমরা তাকে মাঠে আরো দেখতে চাইব। আগামী বছর আমাদের কোপা আমেরিকা আছে। তাকে নিয়ে আমরা আরো শিরোপা জিতব, এটাই তো সবার চাওয়া।’ ২০২৬ বিশ্বকাপের সময় মেসির বয়স হবে ৩৯ বছর। বয়সটা তখন খুব বড় সমস্যাই হয়ে দাঁড়াবে এই তারকার জন্য। তবে মাঠের ফুটবলে মেসি এতদিন যে জাদু দেখিয়ে এসেছেন সেটা অব্যাহত রাখতে পারলে বয়সটা তখনো কোনো ব্যাপার হবে না তার জন্য।

বিশ্বকাপের পরবর্তী আসর মাঠে গড়াতে অনেক সময় বাকি থাকলৌ এখন থেকেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে শুরু করেছে মেসির আর্জেন্টিনা। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের এক প্রতিবেদনে জানা যায়, আসন্ন বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগে এশিয়া সফর করবে লিওনেল স্কালোনির দল। সেখানে চীনের বেইজিংয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলবে মেসিরা।

ম্যাচটির সম্ভাব্য তারিখ ১৫ জুন। এর তিন-চার দিনের মধ্যেই দলটি মাঠে নামবে ইন্দোনেশিয়ার বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App