×

অর্থনীতি

বন্যা-জলোচ্ছ্বাস থেকে রক্ষা পাবে বঙ্গবন্ধু শিল্পনগর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৮:৪৫ পিএম

বন্যা-জলোচ্ছ্বাস থেকে রক্ষা পাবে বঙ্গবন্ধু শিল্পনগর

ছবি: মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

দ্রুত গতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের বন্যা নিয়ন্ত্রণ সড়ক কাম বেড়িবাঁধ প্রতিরক্ষা এবং নিষ্কাশন প্রকল্প ‘সুপারডাইক’। ইতোমধ্যে প্রকল্পের কাজ ৮৮.৬০% শেষ হয়েছে।

শনিবার (২০ মে) বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে বাস্তবায়িত বাঁধ পরিদর্শনে আসেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি। পরিদর্শন শেষে তিনি বেজা ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে একটি মতবিনিময় সভা করেন।

একেএম এনামুল হক শামীম এমপি বলেন, ‘মিরসরাই উপজেলায় প্রায় ১৬ হাজার একর পতিত, বেড়িবাঁধের বাইরে জোয়ার-ভাটা প্রবণ জমি শিল্পাঞ্চলের জন্য সুপারডাইকের মাধ্যমে রক্ষা করার প্রকল্পটি গ্রহণ করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পটির আওতায় প্রয়োজনীয় অবকাঠামোসহ বাস্তবায়নাধীন ২২.৫৪০ কিলোমিটার সুপার ডাইক নির্মাণের ফলে সুরক্ষা পাবে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল। যেখানে গড়ে তোলা হচ্ছে বিভিন্ন ধরণের শিল্প কল-কারখানা, অবকাঠামো। প্রকল্পটি বাস্তবায়নের ফলে প্রকল্প এলাকা বন্যা ও জলোচ্ছ্বাস হতে রক্ষা পাবে, ভূমিক্ষয় দূরিভূত হবে, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সাধিত হবে। বাণিজ্যিক বিনিয়োগের প্রবৃদ্ধি ঘটবে। সামগ্রিকভাবে প্রকল্প এলাকায় আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে। যা আঞ্চলিক ও জাতীয় অর্থনীতিতে যুগান্তকারী অবদান রাখবে।’

এদিন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ ফারুকসহ বেজার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ বাংলাদেশের সর্ববৃহৎ শিল্প অঞ্চল। ৩০ হাজার একর জমিতে মিরসরাই, ফেনী, সীতাকুন্ডের সমুদ্র উপকূলবর্তী চরাঞ্চল ও পতিত জমিতে গড়ে তোলা হচ্ছে শিল্পনগরটি। সুপারডাইক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৫৭ কোটি টাকা। প্রকল্পটির অধীনে ১৮.৯৪২ কি.মি উকূলীয় বাঁধ নির্মাণ ছাড়াও ৬টি স্লুইচ গেট নির্মাণ এবং ২০.৩২০ কি.মি খাল খনন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App