×

খেলা

ফ্রেঞ্চ ওপেন থেকে ছিটকে অবসরের ইঙ্গিত নাদালের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৫:৫৫ পিএম

ফ্রেঞ্চ ওপেন থেকে ছিটকে অবসরের ইঙ্গিত নাদালের

ছবি: সংগৃহীত

আগামী ২৮ মে শুরু হবে ফ্রেঞ্চ ওপেন। কিন্তু এবার এই আসরে দেখা যাবে না রাফায়েল নাদালকে। ইনজুরির কারণে ফ্রেঞ্চ ওপেন থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। টুর্নামেন্ট শুরুর আগেই নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন স্প্যানিশ এই টেনিস খেলোয়াড়। পাশাপাশি খেলোয়াড়ি জীবন থেকে অবসরের ইঙ্গিত দিয়ে দিয়েছেন ৩৬ বছর বয়সী এই টেনিস তারকা।

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে ইনজুৃরিতে পড়েন তিনি। সেই ইনজুরি থেকে এখনো পুরোপুরি সেরে উঠতে না পারায় ২০০৫ সালে ফ্রেঞ্চ ওপেনে অভিষেকের পর এই প্রথমবারের মত আসন্ন আসরে খেলবেন না নাদাল।

তিনি বলেন, আমি সিদ্ধান্ত নেইনি, আমার শরীর সিদ্ধান্ত নিয়েছে। রোলা গাঁরোয় খেলাটা অসম্ভব। পরের বছরই আমার শেষ বছর হবে, এটাই আমার ইচ্ছা। যদি এখন খেলা চালিয়ে যেতে থাকি, তাহলে সেটা সম্ভব হবে না। ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠতে গত চার মাস ঘাম ঝরিয়েছেন নাদাল। তিনি বলেন, গত চার মাস খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি। ইনজুরি থেকে সুস্থ হতে সব চেষ্টাই করেছি। কিন্তু রোলা গারোতে খেলা আমার পক্ষে অসম্ভব। কারণ অস্ট্রেলিয়ায় আমার যে সমস্যাগুলো ছিলো এখনো সেগুলোর সমাধান হয়নি।

আরো বলেন, এখনো আগের অবস্থায় রয়েছি, সে কারণেই রোলা গাঁরোয় প্রতিন্দ্বন্দিতা করার জন্য আমি প্রস্তুত নই। আমি এমন মানুষ নই যে রোলা গাঁরোয় শুধু থাকার জন্যই থাকবে এবং এমন জায়গায় আমি এভাবে থাকতে পছন্দ করি না।

২০০৫ সালে ফ্রেঞ্চ ওপেনের অভিষেকেই শিরোপা জিতেছিলেন নাদাল। এরপর ১৩ বার ফ্রেঞ্চ ওপেনের মুকুট মাথায় তোলেন নাদাল। ক্লে কোর্টের রাজা হিসেবে পরিচিত নাদাল ফ্রেঞ্চ ওপেনে ১১৫ ম্যাচের মধ্যে ১১২টিতেই জিতেছেন।

সার্বিয়ার নোভাক জকোভিচের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল। এছাড়াও ৭০টি এটিপি শিরোপা জিতেছেন তিনি। ২০৯ সপ্তাহ র‍্যাংকিংয়ে বিশ্বের এক নম্বরও ছিলেন নাদাল। এটিপির ইতিহাসে এটি ষষ্ঠ দীর্ঘতম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App