×

সারাদেশ

পাথরঘাটায় খাস পুকুর সংস্কারের দাবিতে ১৫ সংগঠনের মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৫:৫১ পিএম

পাথরঘাটায় খাস পুকুর সংস্কারের দাবিতে ১৫ সংগঠনের মানববন্ধন

ছবি: অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা)

পাথরঘাটায় খাস পুকুর সংস্কারের দাবিতে ১৫ সংগঠনের মানববন্ধন

ছবি: অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা)

বরগুনার পাথরঘাটা পৌর শহরের পাথরঘাটা কেএম মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের খাস পুকুর পুনঃখনন, পুরনো দুটি পানির ফিল্টার আধুনিকায়ন ও সংস্কার এবং নতুন আরো একটি মানসম্মত ফিল্টার নির্মাণসহ ওই খাস পুকুরের আশপাশের টয়লেট ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে মানববন্ধন করা হয়েছে।

পাথরঘাটা প্রেসক্লাবের উদ্যোগে শনিবার (২০ মে) সকাল ৯টায় ওই পুকুরের চারপাশে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে পাথরঘাটার ইউএনও’র মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনের বক্তব্য দেন, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পাথরঘাটা ও তালতলী উপজেলা সমন্বয়ক আরিফুর রহমান, পাথরঘাটার ৮নং ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন, পাথরঘাটা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কানিজ ফাতিমা, পাথরঘাটা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, পাথরঘাটা পৌরসভার কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন, বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডিবি পাথরঘাটা ম্যানেজার সুব্রত মিস্ত্রি, এনএসএস এর পাথরঘাটা সমন্বয়ক রুমা বেগম, স্বেচ্ছাসেবী সংগঠন প্রত্যয় এর সভাপতি মেহেদী সিকদার, পাথরঘাটা যুব রেডক্রিসেন্ট এর জনসংযোগ প্রধান জুবায়ের ইসলাম প্রমুখ।

[caption id="attachment_432250" align="alignnone" width="1599"] ছবি: অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা)[/caption]

মানববন্ধনে বক্তারা বলেন, শত বছরের পুরনো পাথরঘাটা কেএম মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের খাস পুকুরটি গত কয়েক বছর ধরে পরিকল্পিতভাবে পুকুরের আশে-পাশে টয়লেট নির্মাণসহ অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। তাছাড়া পুকুর সংস্কার ও নিয়মিত পরিষ্কারের অভাবে পুকুরে ময়লা আবর্জনা ও দূষিত পানি সুপেয় পানি হিসেবে ব্যবহার করা যাচ্ছে না। পাথরঘাটা পৌর শহরের কয়েক হাজার মানুষ ভোগান্তিতে পড়েছেন। তাই অবিলম্বে ওই খাস পুকুরটি পুনঃখনন, পুকুরের পুরনো দুইটি ফিল্টার আধুনিকায়ন ও সংস্কার এবং নতুন আরও একটি মানসম্মাত ফিল্টার নির্মানসহ পুকুরের আশপাশের টয়লেট ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানান সচেতন নাগরিক সমাজ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পাথরঘাটা প্রেসক্লাব সম্পাদক আমিন সোহেল।

ওয়াটারকিপার্স বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পাথরঘাটা ও তালতলী উপজেলা সমন্বয়ক আরিফুর রহমান বলেন, মানববন্ধন শেষে পুকুরে কাগজের নৌকা ভাসিয়ে ছাত্রছাত্রীরা পুকুরটি সংস্কার ও সুপেয় পানির ব্যবস্থা করার দাবি জানান।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, পুকুরটি পানি নিরাপদ রাখতে এবং দখলদারদের হাত থেকে বাঁচাতে চারপাশে কাঁটা তারের বেষ্টনী নির্মাণ এখন জনদাবিতে পরিনত হয়েছে।

বিষয়টি প্রসঙ্গে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদার বলেন, যেহেতু পুকুরটির অবস্থান পৌর এলাকায়; সেক্ষেত্রে পৌর কর্তৃপক্ষ-ই সমস্যাটির প্রতি নজর দিবেন এমনটাই প্রত্যাশা ছিল আমাদের।তারপরেও বিষয়টির গুরুত্ব বিবেচনায় এটি সুপেয় পানির আওতায় আনার জন্য যা যা করা প্রয়োজন আমরা তা দ্রুত সমাধানে কাজ করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App