×

সারাদেশ

জাহাজে করে ট্রেন এলো চট্টগ্রাম বন্দরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৯:০২ পিএম

জাহাজে করে ট্রেন এলো চট্টগ্রাম বন্দরে

ছবি: সংগৃহীত

জাহাজে করে ট্রেন এলো চট্টগ্রাম বন্দরে
জাহাজে করে ট্রেন এলো চট্টগ্রাম বন্দরে

ছবি: সংগৃহীত

জাহাজে করে ট্রেন এলো চট্টগ্রাম বন্দরে

ছবি: সংগৃহীত

জাহাজে করে ট্রেন এলো। ট্রেন মানে ট্রেনের ১৫টি বগি এলো সামদ্রিক জাহাজে করে চট্টগ্রাম বন্দরে। পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ব্যবহারের জন্য চীনের তৈরি ব্রডগেজ লাইনে চলার উপযোগী ১৫টি রেল কোচ চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে। এ নিয়ে মোট ৮০টি কোচ দেশে এসেছে। লাল-সবুজের পতাকার রঙে নির্মিত এসব কোচ নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ এমভি ইউনিয়ন লাক শুক্রবার (১৯ মে) রাতে চট্টগ্রাম বন্দরের ১২ নম্বর জেটিতে ভেড়ে।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, রেলওয়ে কর্মকর্তাদের উপস্থিতিতে সেগুলো খালাস করা হয়।

[caption id="attachment_432315" align="alignnone" width="1280"] ছবি: সংগৃহীত[/caption]

রেলওয়ে সূত্রে জানা গেছে, বন্দরে আসা ১৫টি রেলকোচ খালাসের পর বিশেষ ব্যবস্থায় চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডে নেয়া হয়েছে। পরে সেখান থেকে টঙ্গী হয়ে সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কশপে নিয়ে যাওয়া হবে। কারিগরি বিভিন্ন কার্যক্রম সম্পন্নের পর কোচগুলো পাঠিয়ে দেয়া হবে ঢাকায়।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্র জানায়, পদ্মা সেতু সংযোগ প্রকল্পের জন্য চীনের তৈরি মোট ১০০টি ব্রডগেজ রেলকোচ আনা হবে। কোচগুলো প্রস্তুতকারক প্রতিষ্ঠান চীনের সিআরইসি তাংশান কোম্পানি লিমিটেড। ১০০টি কোচের মধ্যে ২৫টি নন-এসি চেয়ার কোচ, ৩৫টি এসি চেয়ার কোচ, ১৫টি স্লিপার কোচ, ১৫টি ডাইনিং ও গার্ড রেক সংযুক্ত কোচ এবং ১০টি পাওয়ার কার রয়েছে। প্রতিটি কোচে আসন ১০০টি। আধুনিক এসব কোচে যাত্রীর সংস্পর্শে স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে স্লাইডিং ডোর, আবার সময়মতো স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে। প্রতিটি কোচে আছে গন্তব্যস্থল জানার জন্য মনিটর। এছাড়া সিসি ক্যামেরা, ওয়াইফাই সংযোগ এবং বায়ো টয়লেট আছে।

[caption id="attachment_432316" align="alignnone" width="1280"] ছবি: সংগৃহীত[/caption]

রেলওয়ের কর্মকর্তারা জানান, চলতি বছরের জুনে ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের’ উদ্বোধনের পর সেতুর নিচ দিয়ে চলবে ট্রেন। ১৭২ কিলোমিটার এ রেলপথ ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে পৌঁছেছে যশোর। প্রথম ধাপে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল শুরু হবে। এর মধ্য দিয়ে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হবে। নতুন করে রেল নেটওয়ার্কের আওতাভুক্ত হবে মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল জেলা। পাশাপাশি ঢাকা-যশোর-বেনাপোল-কোলকাতা সংযুক্ত হবে উপ-রুটের মাধ্যমে।

চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে নামানো হচ্ছে রেলকোচ। ছবি: সংগৃহীত

[caption id="attachment_432317" align="alignnone" width="1267"] ছবি: সংগৃহীত[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App