×

আন্তর্জাতিক

জাপানে জি-৭ শীর্ষ সম্মেলন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ১০:১৫ এএম

জাপানে জি-৭ শীর্ষ সম্মেলন শুরু

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রসহ জি-৭ (গ্রুপ অব সেভেন) জোটের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়ার ‘ওয়ার মেশিন’, লাভজনক হীরা বাণিজ্য ও ইউক্রেনে পরিচালিত সামরিক অভিযানের সঙ্গে যুক্ত বেশ কয়েকটি সংস্থা এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

জোটের ৩ দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে গতকাল শুক্রবার এসব নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান থেকে ফেলা পারমাণবিক বোমার ভয়াবহতার শিকার জাপানের হিরোশিমা শহরে আয়োজন করা হয়েছে বিশ্বের ৭টি ধনী গণতান্ত্রিক দেশের এই শীর্ষ সম্মেলন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এখন পর্যন্ত রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, বিভিন্ন আর্থিক খাত, ব্যবসায়ীসহ হাজারো ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

রাশিয়ার বাৎসরিক ৪ থেকে ৫ হাজার কোটি ডলারের হীরা বাণিজ্য নিয়ে গতকাল জি-৭ নেতারা জাপানের হিরোশিমায় বৈঠক করেন। সে সময় তারা বিদ্যমান নিষেধাজ্ঞাগুলোকে আরো কঠোর করার মাধ্যমে আরো বেশি রুশ সংস্থা ও তাদের আন্তর্জাতিক অংশীদারদের শাস্তিমূলক বিধিনিষেধের আওতায় আনার বিষয়ে দৃঢ় মত প্রকাশ করেন।

সম্মেলনের প্রথম দিনের শুরুতে রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে জোটের দেশগুলোর কাছ থেকে সমর্থন পায় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, রাশিয়া ও অন্যান্য দেশে থাকা আরো ৭০টি সংস্থাকে মার্কিন কালো তালিকাভুক্ত করা হবে। তিনি আরো বলেন, নতুন নিষেধাজ্ঞার আওতায় ৩ শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান, নৌ ও আকাশ যোগাযোগ সংস্থা অন্তর্ভুক্ত থাকবে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, জি-৭ এর নিষেধাজ্ঞাগুলো রাশিয়াকে নতুন হুমকির মুখে ফেলবে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেন, রাশিয়ার হীরা চিরদিনের জন্য নয়। আমরা রাশিয়ার হীরা বাণিজ্যের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করব।

ইইউর সদস্য দেশ বেলজিয়াম, ভারত ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে হীরার বৃহত্তম পাইকারি বাজার রয়েছে রাশিয়ার। অবশ্য জি-৭ ও অন্যান্য নিষেধাজ্ঞা রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে কতটুকু বাধাগ্রস্ত করেছে, তা নিয়ে অর্থনীতিবিদদের ভিন্ন ভিন্ন মত রয়েছে।

রাশিয়ার অর্থনীতি ২০২২ সালে ২ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়েছিল। এ প্রবণতা চলতি বছরের শুরুতে অব্যাহত থাকলেও, দ্রুতই খাপ খাইয়ে নিতে শুরু করে মস্কো। অনেকে বলছেন, জি-৭ নেতারা ভারত ও ব্রাজিলের নেতাদের সতর্ক করতেও এ শীর্ষ সম্মেলনকে কাজে লাগাচ্ছেন। কারণ এ দুটি আঞ্চলিক শক্তি প্রায়ই মস্কো বা চীনের সমালোচনা করতে অনিচ্ছুক থাকে।

৩ দিনের এই সম্মেলনে আজ শনিবার যোগ দেবেন জি-৭ এর আউটরিচ নামে পরিচিত আরো ৮ দেশের নেতারা। এই তালিকায় রয়েছে- ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার মতো দেশ।

জাদুঘরে গিয়ে নীরব বাইডেন : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান থেকে ফেলা পারমাণবিক বোমার ভয়াবহতার শিকার হয়েছিল জাপানের হিরোশিমা শহর। গতকাল সকালে জি-৭ নেতারা একসঙ্গে হিরোশিমায় পারমাণবিক হামলায় হতাহত ব্যক্তিদের স্মরণে নির্মাণ করা শান্তি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় তারা পারমাণবিক হামলায় হতাহত ব্যক্তিদের স্মরণ করেন। যদিও জাদুঘর পরিদর্শনের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন কোনো ধরনের মন্তব্য করা থেকে বিরত ছিলেন।

এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা ২০১৬ সালে হিরোশিমা সফর করেন। ওই সময় তিনিও হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের পারমাণবিক হামলার বিষয়ে মন্তব্য করা থেকে বিরত ছিলেন।

জাদুঘর ও স্মৃতিস্তম্ভ পরিদর্শনের পর জি-৭ নেতারা আনুষ্ঠানিক বৈঠক শুরু করেন। জাপানের পক্ষ থেকে বৈঠকে জানানো হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সম্মেলনে যোগ দেবেন। তবে সম্মেলনে অংশ নিতে জেলেনস্কি কখন জাপানে আসছেন, তা জানানো হয়নি।

রাতে জি-৭ নেতারা জাপানের প্রধানমন্ত্রীর দেয়া আনুষ্ঠানিক নৈশভোজে অংশ নেন। আজ দ্বিতীয় দিনের আলোচনায় বৈশ্বিক জ্বালানি সমস্যা, পরিবেশ সমস্যা, লিঙ্গ বৈষম্য দূর করাসহ আরো কিছু বিষয়ে আলোচনা হতে পারে।

হঠাৎ সৌদি আরবে জেলেনস্কি : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল সৌদি আরব সফর করেছেন। মধ্যপ্রাচ্যের দেশটিতে এটিই তার প্রথম সফর। সৌদি আরবের জেদ্দায় গতকাল অনুষ্ঠিত হয় আরব লিগের সম্মেলন। এর মধ্যেই দেশটিতে যান ইউক্রেনের প্রেসিডেন্ট। টুইটারে তিনি লিখেছেন, ‘দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে প্রথমবারের মতো সৌদি আরব সফর শুরু করলাম। আরব বিশ্বের সঙ্গে ইউক্রেনের সম্পর্কও এগিয়ে নিতে চাইছি।’ ধারণা করা হচ্ছে, আজ জি-৭ আউটরিচ সম্মেলনে উপস্থিত থাকবেন জেলেনস্কি। সূত্র : বিবিসি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App