×

আন্তর্জাতিক

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ১১:০২ এএম

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমানসহ অত্যাধুনিক সব জঙ্গিবিমান পেতে সহায়তা করবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি এসব যুদ্ধবিমান চালানোর জন্য ইউক্রেনের বৈমানিকদের প্রশিক্ষণের ব্যবস্থাও নিশ্চিত করবে দেশটি।

স্থানীয় সময় শুক্রবার (১৯ মে) রাতে হোয়াইট হাউসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, জাপানে ধনী দেশগুলোর জোট জি-৭ সম্মেলন উপস্থিত নেতাদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও ডেনমার্ক। এফ-১৬ যুদ্ধবিমান চালানোর ক্ষেত্রে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণের ব্যবস্থা করার ঘোষণা দিয়েছে ডেনমার্ক।

রাশিয়ার হামলা প্রতিরোধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বেশকিছু দিন ধরেই পশ্চিমা মিত্রদেশগুলোর কাছে যুদ্ধবিমান চাইছিলেন।

শব্দের চেয়ে দ্বিগুণ গতির এসব যুদ্ধ বিমান শত্রুপক্ষের যেকোন স্থাপনায় মূহুর্তের মধ্যে আঘাত আনতে সক্ষম। এসব যুদ্ধবিমান পেলে ইউক্রেনের বিমানবাহিনী যে শক্তিশালী হবে এতে কোনো সন্দেহ নেই। ফলে জি-৭ সম্মেলনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App