×

জাতীয়

২২ মে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২৩, ০৮:৪২ এএম

মোকার অজুহাতে সফর পেছাল মিয়ানমার

রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে চলতি মাসে মিয়ানমার প্রতিনিধি দলের বাংলাদেশে আসার কথা ছিল। তবে ঘূর্ণিঝড় ‘মোকা’র অজুহাত দেখিয়ে সেটি পিছিয়ে দিয়েছে মিয়ানমার। এর ফলে দলটি কবে নাগাদ আসবে বাংলাদেশে এবং প্রত্যাবাসন কবে হবে- এ বিষয়ে আপাতত কিছুই বলতে পারছে না পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে গত ৫ মে বাংলাদেশ সরকারের প্রতিনিধি ও রোহিঙ্গা প্রতিনিধিদল রাখাইন সফর করে। নিজেদের দেশে ফিরে যাওয়ার ব্যাপারে রোহিঙ্গাদের মনোবল বৃদ্ধির জন্য এ মাসেই মিয়ানমার তাদের প্রতিনিধিদল পাঠানোর কথা বলেছিল।

গতকাল বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বলেন, স¤প্রতি ঘূর্ণিঝড় মোকার কারণে রাখাইনে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। মিয়ানমারের প্রতিনিধিদলটি মে মাসে আসার কথা ছিল। কিন্তু তারা কবে আসবে এবং প্রত্যাবাসন কবে শুরু হবে- সেটির তারিখ এখনো ঠিক হয়নি। তবে সম্ভবত শিগগিরই এই তারিখ নির্ধারিত হবে। ‘মোকা’র মূল ক্ষয়ক্ষতি হয়েছে রাখাইনে, কাজেই তাদের এ মাসে আসার কথা থাকলেও এখন তা না হয়ে পরবর্তীতে তারিখ ঠিক হবে বলে তিনি জানান। সেহেলি সাবরিন বলেন, বাংলাদেশের প্রতিনিধি ও রোহিঙ্গাদের প্রতিনিধিরা রাখাইন সফর করেছে মে মাসের প্রথম সপ্তাহে। রোহিঙ্গা প্রতিনিধিরা যখন রাখাইনে গিয়েছিল, তখন তাদের কিছু পর্যবেক্ষণ ছিল। তারা সেগুলো আমাদের জানিয়েছেন, আমরা সেগুলো মিয়ানমারকে জানিয়েছি। মিয়ানমারের যে প্রতিনিধিদল আসবে, তারা রোহিঙ্গাদের প্রথম ব্যাচের যে দলটি প্রত্যাবাসন করবে, তাদের কাছে বিষয়গুলো পরিষ্কার করবে বলে আমরা আশা করি।

ইকোনমিক ফোরামে যোগ দিতে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী : কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানির আমন্ত্রণে আগামী ২২ থেকে ২৫ মে কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন এ তথ্য নিশ্চিত করে বলেন, কাতার ইকোনমিক ফোরামে যোগ দিতে চলতি মাসের ২২ মে দোহার উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ত্যাগ করবেন। ব্লæমবার্গের সঙ্গে যৌথভাবে কাতার ওই অনুষ্ঠানের আয়োজন করছে। সফরে কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকও হওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর আগে গত মার্চে এলডিসি ৫ সম্মেলনে যোগ দেয়ার জন্য কাতারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সরকারি সূত্রগুলো জানিয়েছে, আসন্ন কাতার ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও অতিথি হিসেবে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ এস আল-সুদানি, জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গারিবাশভিলি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ ও অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-জাদান আমন্ত্রিত।

আজ হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুক্রবার সকাল ১০টায় চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এই কার্যক্রম উদ্বোধনের পর হজ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী। আগামীকাল শনিবার দিবাগত রাত পৌনে ৩টায় প্রথম ফ্লাইট বিজি ৩০০১ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। উদ্বোধনী অনুষ্ঠানে ১৪০ জন হজযাত্রী, ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। গত বছর ভার্চুয়ালি হজ কার্যক্রম উদ্বোধন করলেও এবার প্রধানমন্ত্রী সশরীরে উপস্থিত থাকবেন।

ইতোমধ্যে হজ ক্যাম্পের ভেতর-বাইরে ও হজযাত্রীদের যাতায়াতের জন্য সড়ক সংস্কারসহ ধোঁয়ামোছার কাজ প্রায় শেষ। নেয়া হয়েছে নিছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। ইতোমধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ হয়েছে। তবে হজের খরচ বেশি হওয়ায় কোটা পুরোপুরি পূরণ করা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App