×

সারাদেশ

বংশী নদীর পাড়ে শিশু পার্ক করতে চায় পৌরসভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২৩, ০৪:৫১ পিএম

বংশী নদীর পাড়ে শিশু পার্ক করতে চায় পৌরসভা

ছবি: সংগৃহীত

ঢাকার সাভারে বংশী নদীর পার ঘেঁষে বিনোদন স্পট ও শিশু পার্ক করতে চায় সাভার পৌরসভা। সরকারি এই চার একর খাস জমি সম্প্রতি দখলদারমুক্ত করেছে জেলা প্রশাসন। উদ্ধারকৃত এই সরকারি জমি বরাদ্দ চেয়ে ঢাকা জেলা প্রশাসক বরাবর পত্র দিয়েছে পৌরসভা। সেখানে জমির পরিমাণ চার একর।

ওই পত্রে বলা হয়েছে, সাভার মৌজার সাভার থানা ঘাট থেকে নামাবাজার বাঁশপট্রি পর্যন্ত নদীর তীরবর্তী ১ নম্বর খাস খতিয়ানের ভূমি থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়েছে গত বছরের ২৮-২৯ অক্টোবর। উচ্ছেদ কার্যক্রমে সাভার উপজেলা ও ভূমি প্রশাসনকে সহযোগিতা করেছে পৌরসভা কর্তৃপক্ষ। উদ্ধারকৃত খাস জমি জনস্বার্থে উন্নয়ন ব্যবস্থাপনা ও সংরক্ষণ করতে ইচ্ছুক। পৌরসভাকে এই দায়িত্ব দেয়া হলে ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরের মত বংশী নদীর তীর ঘেষে ওয়ার্কওয়ে, মনোরঞ্জনের দৃষ্টিনন্দন পার্ক নির্মাণ করতে পারে।

এর ফলে উদ্ধারকিত সরকারি জমি ও বংশী নদী অবৈধ দখল ও দূষণমুক্ত থাকবে। গত বছরের ৯ নভেম্বর সাভার পৌরসভার মেয়র হাজী মো. আব্দুল গনি এই আবেদন করলেও এখন পর্যন্ত সাড়া মিলেনি ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় থেকে।

এ প্রসঙ্গে সাভার পৌরসভার মেয়র হাজী মো. আব্দুল গনি জানান, অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার করা এই জমি পৌরসভাকে সরকারিভাবে বরাদ্দ দেয়া হলে জনগণ এর সুফল পাবে। সেখানে শেখ রাসেল শিশু পার্ক স্থাপন করা হতে পারে। বহু বছর পর এই জমি সরকারি হেফাজতে রাখতে হলে পৌরসভাকে রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিতে হবে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে পৌরসভা সেখানে দৃষ্টিনন্দন একটি পার্ক তৈরি করতে পারবে। যার সুফল পৌরসভার বাসিন্দারা পাবেন। তবে ঢাকা জেলা প্রশাসন এ ব্যাপারে এখনো নিরব রয়েছে বলে জানা গেছে।

এদিকে, দখলমুক্ত করা হলেও ফের দখল হয়েছে সেই জমি। লোকজন নানা কায়দায় কাঁচাপাকা ঘর করে দখলে নিয়েছে ওই জমি। কয়েকজন ব্যবসায়ী দাবি করেছেন, উচ্ছেদে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের একটি তালিকা উপজেলা প্রশাসনের কাছে জমা দেয়া হয়েছে। এর পর সবুজ সংকেত পেয়ে আগে যে যে অবস্থায় ছিলেন সেই স্থানেই ব্যবসা করছেন। উদ্ধার করা জমি ফের দখল হয়ে যাওয়ায় লিখিত অভিযোগ পেয়ে প্রয়োজনীয় ব্যবসা নিতে ঢাকা জেলা প্রশাসন ও সাভার উপজেলা প্রশাসনকে পত্র দিয়ে নির্দেশ দিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App