×

আন্তর্জাতিক

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২৩, ১০:৩৪ এএম

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প
নিউজিল্যান্ডসহ ৪ দেশে সুনামির আশঙ্কা

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে নিউজিল্যান্ড, ভানুয়াতু, ফিজি ও কিরিবাতিসহ আশপাশের দেশে সুনামির আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

শুক্রবার (১৯ মে) এই তথ্য জানিয়েছে সংস্থাটি। খবর সিএনএনর।

তবে প্রাথমিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৭ মাত্রার বলা হলেও পরে জানানো হয় এটি ৭ দশমিক ৮ মাত্রার ছিল।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার ফিজি, ভানুয়াতু ও নিউ ক্যালেডোনিয়া অঞ্চলের অবস্থিত ভূমিকম্পটির উৎপত্তিস্থলের এক হাজার কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতার কথা বলেছে। সংস্থাটি বলছে, ভানুয়াতু উপকূলে তিন মিটার পর্যন্ত উচ্চতার ঢেউ দেখা দিতে পারে। অন্যদিকে ফিজি, কিরিবাতি ও নিউজিল্যান্ড উপকূলে শূন্য দশমিক ৩ থেকে ১ মিটার পর্যন্ত উচ্চতার ঢেউ দেখা দিতে পারে।

তবে হাওয়াই ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি টুইট করে জানিয়েছে, তাদের ওখানে সুনামির আশঙ্কা নেই। ভূমিকম্পটি ৩৮ কিলোমিটার ভূগর্ভ থেকে উৎপত্তি হয়েছে বলেও জানায় ইউএসজিএস।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি টুইট করে জানায়, ভূমিকম্পের ফলে সুনামির আশঙ্কা রয়েছে কি না তা পর্যবেক্ষণ করছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App