×

সারাদেশ

এবার চাঁদাবাজির মামলায় পাহাড়খেকো কাউন্সিলর জসিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২৩, ০৮:১০ পিএম

এবার চাঁদাবাজির মামলায় পাহাড়খেকো কাউন্সিলর জসিম

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে পাহাড়খেকো হিসেবে সমালোচিত-বিতর্কিত কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে এবার এক ফেরিওয়ালাকে মারধর করে চাঁদাবাজির মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার (১৮ মে) রাতে নগরীর আকবর শাহ থানায় মামলা দায়ের করেন অপু প্রধান নামে এক ব্যক্তি। তিনি নগরীর পূর্ব ফিরোজ শাহ এলাকার এইচ ব্লক মোড়ে সিরামিকস, ক্রোকারিজ ও মুদি মালামাল ফেরি করে বিক্রি করেন।

নগরীর আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর বলেন, ‘থানায় একটি মামলা রেকর্ড হয়েছে। আমরা অভিযোগ খতিয়ে দেখছি।’

জহুরুল আলম জসিম চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর। তিনি উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগেরও যুগ্ম আহবায়ক। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছিরের অনুসারি হিসেবে পরিচিত এই কাউন্সিলন জসিম।

সাবেক মেয়রের মেয়াদকালেই নগরীতে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় প্রতিষ্ঠান কৈবল্যধামের বেশ কিছু জায়গা অবৈধভাবে দখল করা ও সনাতন ধর্মাবলম্বীদের মারধর ও হুমকি দেয়ারও অভিযোগ রয়েছে কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে।

তখন স্থানীয় বিক্ষুদ্ধ সনাতন ধর্মাবলম্বীগন সিটি মেয়রের অফিস ঘেরাও এবং জেলা প্রশাসনের কাছে এই বেদখলের প্রতিবাদে স্মারকলিপি দেয়ার পর বাধ্য হয়ে কিছুটা নিবৃত্ত হয়েছিলেন। কিন্তু পাহাড় কাটা, জায়গা দখল ও জলাশয় দখল ও বন্ধ করা থেমে থাকেনি এই করিৎকর্মা আওয়ামীলীগ নেতা ও ওয়ার্ড কাউন্সিলরের।

থানায় দায়েরকৃত মামলায় অভিযোগ করা হয়েছে, গত বুধবার রাস্তার পাশে মালামাল বিক্রির সময় বিকেল ৫টার দিকে কাউন্সিলর জসিম ‘তুই নাকি লটারি দিয়েছিস’- এ কথা বলে কোনো উত্তর দেয়ার সুযোগ না দিয়ে এলোপাতাড়ি চড় থাপ্পড়, কিল-ঘুষি মারতে থাকে এবং চিৎকার করে গালিগালাজ করে বলতে থাকে- কার পারমিশন নিয়ে আমার এলাকায় ব্যবসা করছিস? এ সময় জসীম ব্যবসা করতে হলে তার অনুমতি লাগবে এবং হাদিয়া (চাঁদা) ছাড়া ব্যবসা করা যাবে না বলেও হুমকি দেন বলে অভিযোগ করেন ওই ফেরিওয়ালা। মামলায় কাউন্সিলর জসিম ছাড়াও অজ্ঞাত আরও ৫/৬ জনকে আসামি করা হয়।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, এক ফেরিওয়ালাকে কাউন্সিলর জহুরুল আলম জসীম প্রকাশ্যে চড়থাপ্পড় ও লাথি মারছেন। এ সময় ওই রাস্তা দিয়ে যাওয়া পুলিশের একটি টহল গাড়িতে ওই ফেরিওয়ালাকে তুলে দেয়া হয়।

পুলিশ সূত্র জানায়, ফেরিওয়ালাকে তুলে দেয়ার সময় কাউন্সিলর জসিম নিজে তার বিরুদ্ধে মামলা করবেন বলে জানিয়েছিলেন। কিন্তু পরে আর মামলা না করায় তাকে ছেড়ে দেয়া হয়।

কাউন্সিলর জহুরুল আলম জসিম ওই ফেরিওয়ালাকে মারধরের বিষয়টি অস্বীকার করে বলেন, ‘ওই ব্যক্তি (অপু প্রধান) ফেরি করে মালামাল বিক্রির আড়ালে জুয়ার বোর্ড পরিচালনা করছিল। পাঁচদিন ধরে বলার পরও সরে না যাওয়ায় পুলিশের হাতে তুলে দিয়েছি।’

উল্লেখ্য, ২০২২ সালের ১০ অক্টোবর আকবর শাহ থানার লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিম ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল পরিবেশ অধিদফতর। এরপর গত ২৬ জানুয়ারি উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় পাহাড় কাটা ও ছড়াখাল দখল পরিদর্শনে যাওয়া বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের গাড়িতে হামলার অভিযোগ আছে এই জনপ্রতিনিধির বিরুদ্ধে।

গত ৭ এপ্রিল সন্ধ্যায় নগরীর আকবর শাহ থানার বেলতলীঘোনা এলাকায় পাহাড়ধসে একজন নিহত ও চারজন আহত হন। ১১ এপ্রিল সেই পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জহুরুল আলম জসিম ও চট্টগ্রাম সিটি করপোরেশনের তিন প্রকৌশলীসহ সাতজনের বিরুদ্ধে আকবর শাহ থানায় মামলা দায়ের করে পরিবেশ অধিদফতর।

‘অগ্রণী ব্যংক অফিসার্স কো-অপারেটিভ হাউজিং সোসাইটি’র প্রায় ১১ একর আয়তনের পাহাড়টি কেটে সড়ক নির্মাণ করছিল সিটি করপোরেশন। আর এ কাজের তত্ত্বাবধানে ছিলেন কাউন্সিলর জসিম। গত ১১ ফেব্রুয়ারি নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক ওই এলাকায় অভিযান চালিয়ে পাহাড় কাটা বন্ধের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেটা না মেনে চসিক তাদের কাজ অব্যাহত রাখার একপর্যায়ে পাহাড়ধসের ঘটনা ঘটে।

এরই মধ্যে গত ২৯ এপ্রিল নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলী এলাকায় কাউন্সিলর জহুরুল আলম জসিমের পাহাড় কেটে নির্মাণাধীন গরুর খামার গুঁড়িয়ে দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের একটি টিম। সেসময় অবশ্য এই কাউন্সিলর জসিম ভ্রাম্যমান আদালতের কাছে অনেক অনুনয়-বিনয় করেছিলেন ওই গরুর খামার উচ্ছেদ না করার জন্য। তবে তাতে কোন কর্নপাত করেননি দায়িত্বরত ম্যাজিষ্ট্রেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App