×

জাতীয়

সীমান্তে বন্য হাতির আক্রমণ ঠেকাতে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০৭:১২ পিএম

সীমান্তে বন্য হাতির আক্রমণ ঠেকাতে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

ছবি: সংগৃহীত

সীমান্তে বন্য হাতির আক্রমণ থেকে জানমাল ও সম্পদ রক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিজিবির ময়মনসিংহ সেক্টরের আওতাধীন ৩টি ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় এসব বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে বৈঠকের তথ্য জানানো হয়।

বিজিবির সরাইল রিজিয়ন সদর দপ্তর পরিচালক (অপারেশন) লে. কর্নেল শফিউল আজম সিদ্দিকী জানিয়েছেন, বিজিবির ময়মনসিংহ সেক্টরের আওতাধীন ৩টি ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকা ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনায় সাম্প্রতিক সময়ে বন্য হাতির অনুপ্রবেশ ও আক্রমণ বেড়েছে। এতে সীমান্তবর্তী বাংলাদেশের জনসাধারণের জানমাল ও ফসলের ক্ষতি হচ্ছে। তাই বন্যহাতির আক্রমন থেকে মানুষ ও জানমালের ক্ষতি প্রতিরোধে বিজিবি ভারতের বিএসএফ এর ক্যাম্পের সঙ্গে বৃহস্পতিবার মোট ২৬টি স্থানে পতাকা বৈঠকের আয়োজন করে। এছাড়া গত বুধবার এই বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সাধারণ জনসাধারণকে সঙ্গে নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

পতাকা বৈঠকে ভারত থেকে আগত বন্য হাতির উপদ্রব বেড়ে যাওয়ায় বন্য হাতির আক্রমণে কয়েকজন বাংলাদেশী নাগরিক নিহত ও আহত হওয়া, ফসলি জমির পাকা ধান নষ্ট করা, জনবসতি এলাকায় প্রবেশ করে গাছপালা ও বাড়ি-ঘরের ক্ষয়ক্ষতি সাধন করার বিষয়টি উত্থাপন করা হয়। এ বিষয়ে প্রতিরোধমূলক প্রয়োজনীয় কার্যকরী ব্যবস্থা নেয়ার জন্য বিএসএফ এর কাছে অনুরোধ জানানো হয়।

এ ব্যাপারে বিএসএফ কোম্পানী/ক্যাম্প কমান্ডাররা যথাযথ কার্যকরী ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। এছাড়াও সীমান্ত সংশ্লিষ্ট অন্যান্য সমস্যাসমূহ নিরসনকল্পে উভয়পক্ষের সার্বিক সহযোগিতার বিষয়গুলো নিয়েও বৈঠকে আলোচনা হয়। উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক বজায় রাখাতে আশাবাদ ব্যক্ত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App