×

জাতীয়

শিশুর প্রতি সহিংসতা বন্ধে আওয়াজ তুললো তরুণরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০৯:০২ পিএম

শিশুর প্রতি সহিংসতা বন্ধে আওয়াজ তুললো তরুণরা

ছবি: সংগৃহীত

শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা বন্ধ করতে এবং বাল্য বিবাহ মুক্ত দেশ গড়তে এবার আওয়াজ তুলেছে শিশু ও তরুণরা। আর শিশুদের কল্যানে আলাদা একটি অধিদপ্তর প্রতিষ্ঠার বিষয়ে আবারো সরকারের কাছে জোর দাবী জানিয়েছেন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ‘আমিই পারি : শিশুর প্রতি সহিংসতা বন্ধ করতে’ নামক বৈশ্বিক প্রচারাভিযানের জাতীয় পর্যায়ে একটি অনুষ্ঠানে এমন বক্তব্য উঠে আসে।

সব শিশুর প্রতি সহিংসতা বন্ধের ক্ষেত্রে শিশু ও তরুনদের জোরালো কন্ঠস্বর ছড়িয়ে দেয়াই ছিল প্রচারভিযানটির উদ্দেশ্য। চলতি বছরে প্রচারাভিযানটির উদযাপনের জন্য ‘মে’ মাসকে নির্ধারণ করা হয়েছে। এই বছর প্রচারাভিযানটিতে বাল্যবিয়ে প্রতিরোধের আহবানকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে এবং এ ক্ষেত্রে তরুণদের সচেতনতা এবং উদ্যোগকে বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে। বাল্যবিয়ে প্রতিরোধে ‘ছড়িয়ে দিই তারুণ্যের কন্ঠস্বর’ শ্লোগানকে ধারণ করে সারাদেশে শিশু এবং তরুণরা ক্যাম্পেইনটিতে সত:স্ফূর্তভাবে অংশ নিয়েছে। সারা দেশের প্রান্তিক শিশু-কিশোরদের অংশগ্রহণে ও তাদের নেতৃত্বে মাসব্যাপী উদযাপন শেষে তাদের প্রতিনিধিত্বে প্রচারাভিযানটি জাতীয় পর্যায়ে বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে উদযাপন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিশু ও তরুনদের প্রতিনিধি হিসেবে শেরপুর জেলার চেঞ্জ মেকার কিশোরী মনিকা ইসলাম । অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর অপারেশন্স চন্দন জেড গমেজ এবং পরিচালনা করেন কিশোর প্রতিনিধি দুর্বার আদি। অতিথি ও তরুনদের অংশগ্রহনে বাল্যবিবাহ এবং শিশুর প্রতি সহিংসতা বন্ধ বিষয়ে একটি প্যানেল আলোচনা পরিচালনা করেন ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডিরেক্টর-অ্যাডভোকেসি নিশাত সুলতানা।

প্রচারাভিযানটির মাধ্যমে যে সব প্রস্তাবনা তুলে ধরা হয়েছে তার মধ্যে রয়েছে, বাল্যবিবাহ নিরোধকল্পে জাতীয় কর্ম পরিকল্পনা ২০১৮-২০৩০ এর ভিত্তিতে বাল্যবিবাহ মনিটরিং ব্যবস্থা শক্তিশালীকরণ, স্থানীয় পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটিকে পূর্ণরূপে কার্যকর করা, বাল্যবিবাহপ্রবণ পরিবারের জন্য বিকল্প জীবিকার সুযোগ তৈরি করা, বাল্যবিবাহ মুক্ত গ্রাম/ইউনিয়ন/মহল্লা প্রতিষ্ঠা করা , শিশু আইন-২০১৩ এর আলোকে অনতিবিলম্বে বিধিমালা প্রনয়ণ করা, বাল্যবিবাহ বন্ধে সরকারের জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০ এর কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা, শিশু অধিকার ও সুরা নিশ্চিতকরণ এবং পরিপূর্ণ বিকাশের লক্ষ্যে শিশুর জন্য আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠা করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App