×

সাহিত্য

মুক্তিযুদ্ধের অনেক উপকরণ ইচ্ছাকৃতভাবে ধ্বংস করে ফেলা হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০৯:১২ পিএম

মুক্তিযুদ্ধের অনেক উপকরণ ইচ্ছাকৃতভাবে ধ্বংস করে ফেলা হয়েছে

ছবি: সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের অনেক উপকরণ ইচ্ছাকৃতভাবে ধ্বংস করে ফেলা হয়েছে। মুক্তিযুদ্ধের বহু কিছু হারিয়ে ফেলেছি। এখন কি সেসব নিদর্শন দেখতে পারবেন প্রজন্ম? দীর্ঘ ২১ বছর পর মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় এসে সেসব খুজে খুজে সংরক্ষণের চেষ্টা করে যাচ্ছে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ণের জন্য ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতত্ত্ব্ এবং জাদুঘর চর্চার মাধ্যমে আগামী প্রজন্মের কাছে হাজার বছরের গৌরবময় ইতিহাস তুলে ধরতে হবে। তবেই তারা পৃথিবীতে মাথা তুলে দাঁড়াতে পারবে।

বৃহস্পতিবার (১৮ মে) সকালে জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে আন্তর্জাতিক জাতীয় জাদুঘর দিবস এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের একুশে পদক-২০২৩ প্রাপ্তি উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমেদ। ‘জাদুঘর টেকসই ও সমৃদ্ধি : পরিপ্রেক্ষিত বাংলাদেশ জাতীয় জাদুঘরের শিক্ষা কার্যক্রম শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় জাদুঘরের সাবেক কীপার প্রফেসর ড. মো: আলমগীর এবং ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট জাদুঘর: প্রত্যাশা পূরণ ও বাস্তবায়ণ রূপরেখা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী বিভাগের উপ-কীপার দিবাকর সিকদার। আলোচক ছিলেন জাতীয় জাদুঘর পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক মাহফুজা খানম, জাতীয় জাদুঘর পরিচালনা পর্ষদের সদস্য অধ্যাপক সোনিয়া নিশাত আমিন, জাতীয় কবিতা পরিষদের সাধারন সম্পাদক ও কবি তারিক সুজাত।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো: কামরুজ্জামান। ধন্যবাদ দেন জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালী উল হক। সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের জনশিক্ষা বিভাগের কীপার ড. শিহাব শাহরিয়ার। এর আগে সকালে র‌্যালি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পটুয়া কামরুল হাসান গ্যালারি উদ্বোধন করেন অতিথিরা।

খলিল আহমেদ বলেন, জাদুঘরকে তথ্যপ্রযুক্তির নানা উপকরণ দিয়ে আরো সমৃদ্ধ করতে হবে। যার মাধ্যমে আগামী প্রজন্ম জাদুঘর সম্পর্কে আগ্রহী হবে। যে দেশে যত উন্নয়ণ ঘটবে মানুষ তার ঐতিহ্যকে খুজে বেড়াবে।

তিনি বলেন, আমাদের জাদুঘরে কোটি টাকার অমূল্য সম্পদ রয়েছে, এসব সংরক্ষণ করতে হবে এবং আরো জাদুঘর প্রতিষ্ঠা করতে হবে।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মুক্তিযুদ্ধের অনেক উপকরণ ইচ্ছাকৃতভাবে ধ্বংস করে ফেলা হয়েছে। মুক্তিযুদ্ধের বহু কিছু হারিয়ে ফেলেছি। দীর্ঘ ২১ বছর পর মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় এসে সেসব খুজে খুজে সংরক্ষণের চেষ্টা করে যাচ্ছে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ণের জন্য জাতীয় জাদুঘরের স্মৃতিচিহ্ন সংরক্ষণ করা সবার দায়িত্ব।

সোনিয়া নিশাত আমিন বলেন, ডিসপ্লে স্পেসের অভাবে জাদুঘরে অনেক অমূল্য সম্পদ স্টোরে পড়ে আছে। তাই তথ্যপ্রযুক্তির নানা উপকরণ দিয়ে জাদুঘরকে আরো সমৃদ্ধ করতে হবে। যার মাধ্যমে আগামী প্রজন্ম জাদুঘর সম্পর্কে আগ্রহী হবে।

ঢাকা এয়ারপোর্টের থার্ড টার্মিনালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের একটি ডিসপ্লে সেন্টার সময়ের দাবি উল্লেখ করে তারিক সুজাত বলেন, প্রযুক্তিবিমুখ থাকার অর্থ ক্রমশ পিছিয়ে পড়া। যে বাজারটি যুগের চাহিদায় ইতোমধ্যে তৈরী হয়ে আছে, উদ্যোগের অভাবে সেখানে আমরা প্রবেশ করছি না। আর সে কারণে অনুপ্রবেশ করছে ভিন্ন ভাষা ও সংস্কৃতি উপাদান। পরিবর্তনের যুগে সেই প্রভূত সম্ভাবনাময় সীমানাহীন ভূখণ্ডটি আমরা যদি অকর্ষিত রেখে দেই তাহলে সৃজনশীল জাদুঘর নির্মাণের সম্ভাবনা যেমন ক্ষতিগ্রস্ত হবে, এর সঙ্গে ক্ষতিগ্রস্ত হবে এর সঙ্গে সংশ্লিষ্ট সকলেই। তাই সকলে মিলে সেই অযুত সম্ভাবনাময় ভূখণ্ডে নতুন বীজ বপন করতে হবে।

তারিক সুজাত বলেন, প্রযুক্তি সহজলভ্য হলেও জাদুঘরের সামর্থ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে কোন জায়গায় কিভাবে এর ব্যবহার হবে তার দিকে নজর দেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই জাদুঘরের উন্নয়নের পাশাপাশি এ বিষয়গুলোর দিকে গুরুত্ব দিতে হবে।

বিকালে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App