×

অর্থনীতি

চিনির দাম দুয়েক দিনের মধ্যেই কমবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ১১:০২ এএম

চিনির দাম দুয়েক দিনের মধ্যেই কমবে

ছবি: সংগৃহীত

আগামী দুয়েক দিনের মধ্যে চিনির দাম কমবে। দাম নির্ধারণ করে দেয়ার পরও যারা বেশি দামে চিনি বিক্রি করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মঙ্গলবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের শেখ হাসিনার ভাবনায় স্মার্ট বাংলাদেশ সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনির দাম আর বাড়বে না। আমাদের ট্রেড এন্ড ট্যারিফ কমিশন যারা এসব দাম ঠিক করেন তারা সব রকম ক্রাইটেরিয়া ফুলফিল করে একটি দাম ঠিক করেছে। আমরা যে দাম ঠিক করেছি তার থেকে বেশি দামে বাজারে চিনি বিক্রি হয় তা আমরা জানি। যারা বেশি দামে চিনি বিক্রি করবে তারা কোনো অবস্থাতেই ছাড় পাবে না। আমরা ভোক্তা অধিকার ও প্রশাসনকে নির্দেশনা দিয়েছি। প্রশাসনিকভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

পেঁয়াজের দাম বাড়ছে, এই ক্ষেত্রে আমদানির কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, পেঁয়াজ আমদানিতে কোনো বাধা নেই। কৃষি মন্ত্রণালয় একটা ইমপোর্ট পারমিট দেয়। তারা এতদিন ধরে সেটা বন্ধ রেখেছিল। আমাদের বাণিজ্য মন্ত্রণালয়ে কোনো বাধা নেই। তারা (কৃষি মন্ত্রণালয়) চাইছিল যে আমাদের দেশের কৃষকরা যেন ন্যায্য দাম পায়। সোমবার আমি শুনেছি, আজ বা আগামী দিনের মধ্যে যদি দাম না কমে তাহলে তারা পারমিশনটা দিয়ে দেবে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ২০৩০ সালের মধ্যেই এসডিজি অর্জনের লক্ষ্য পূরণ হবে এমন প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ইতোমধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ শুরু হয়েছে। ২০২৮ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের লক্ষ্য ছিল। নানা কারণে তা সম্ভব না হলেও এটি ২০৩০ সালের মধ্যে সম্ভব হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী স্মার্ট বলেই তিনি দেশকে স্মার্ট পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছেন। প্রধানমন্ত্রীর দুরদর্শী নেতৃত্বে যেভাবে ডিজিট্যাল বাংলাদেশ গড়ে উঠেছে, সেভাবেই স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App