×

আন্তর্জাতিক

গ্রেপ্তারের ঘণ্টাখানেকের মধ্যে ২ তুর্কি সাংবাদিক মুক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ১০:৪৮ পিএম

গ্রেপ্তারের ঘণ্টাখানেকের মধ্যে ২ তুর্কি সাংবাদিক মুক্ত

ছবি: সংগৃহীত

বুধবার (১৭ মে) আঙ্কারা ও বার্লিনের মধ্যে কূটনৈতিক বিরোধ সৃষ্টি করার অভিযোগে দুই তুর্কি সাংবাদিককে গ্রেপ্তারের ঘণ্টাখানেকের মধ্যেই মুক্তি দিয়েছে জার্মান পুলিশ।

গ্রেপ্তারকৃত ইসমাইল এরেল ও সেমিল আলবে তুর্কি দৈনিক সাবাহর জ্যেষ্ঠ সাংবাদিক। ফ্রাংকফুর্টে জার্মান পুলিশ কয়েক ডজন সদস্য তাদের বাড়িতে অভিযান চালানোর পর দিনের প্রথম দিকে তাদের গ্রেপ্তার করে। সেই সঙ্গে তাদের ফোন, ল্যাপটপ ও ইলেকট্রনিক স্টোরেজ ডিভাইসও জব্দ করা হয়।

সংবাদপত্রের প্রতিনিধিত্বকারী আইনজীবী ফাতিহ জিঙ্গাল বলেন, প্রাথমিক তথ্য অনুযায়ী, ফেতুল্লা সন্ত্রাসী সংগঠনের (এফইটিও) অনুসারীদের অভিযোগের ভিত্তিতে এই দুই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়। ‘জার্মান কর্তৃপক্ষ সাংবাদিকদের আমন্ত্রণ জানাতে পারতো ও অভিযোগ সম্পর্কে তাদের প্রশ্ন করতে পারত। এর পরিবর্তে তারা তাদের গ্রেপ্তার করে এবং তাদের মোবাইল ফোন ও ল্যাপটপ জব্দ করে।’

জোর দিয়ে তিনি আরো বলেন, ‘অ্যারেল ও আলবে পেশাদার সাংবাদিক। সাংবাদিকতার জন্য তাদের গ্রেপ্তার সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’

গ্রেপ্তারের ফলে স্থানীয় সাংবাদিক সমিতিগুলো প্রতিবাদ শুরু করে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আংকারায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত জার্গেন শুলজকে তলব করে এবং সাংবাদিকদের অবিলম্বে মুক্তির দাবি জানায়।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জার্মান পুলিশ সাবাহ পত্রিকার ফ্রাঙ্কফুর্ট ব্যুরো প্রতিনিধিদের গ্রেপ্তার করেছে, যা তুর্কি সংবাদমাধ্যমের বিরুদ্ধে হয়রানি ও ভীতি প্রদর্শন। আমরা এই জঘন্য কাজের তীব্র নিন্দা জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App