×

জাতীয়

গণতান্ত্রিক ব্যবস্থায় অনির্বাচিত সরকার দেশে থাকতে পারে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ০৮:৩৫ এএম

গণতান্ত্রিক ব্যবস্থায় অনির্বাচিত সরকার দেশে থাকতে পারে না

অধ্যাপক ড. শান্তনু মজুমদার

রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শান্তনু মজুমদার বলেছেন, গণতান্ত্রিক ব্যবস্থায় যে নামেই ডাকি না কেন; দেশে অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকতে পারে না। অবৈধ ক্ষমতা দখলদার, তত্ত্বাবধায়ক সরকার কিংবা ছদ্মবেশি সামরিক শাসনই হোক গণতন্ত্রে এর কোনো জায়গা নেই। গণতন্ত্রে অনির্বাচিত সরকারের ক্ষেত্রে জিরো টলারেন্স।

সম্প্রতি এক টেলিফোন সাক্ষাৎকারে ভোরের কাগজকে এ কথা বলেন তিনি।

ড. শান্তনু মজুমদার বলেন, এখানেই আমাদের রাজনীতিবিদরা ভুল করেছেন। আবার রাজনৈতিক দলগুলোই ক্ষমতার পালা বদলে এই তত্ত্বাবধায়ক ব্যবস্থার বিরোধিতা কিংবা পক্ষে কথা বলে। ক্ষমতার বাইরে থাকলে নির্বাচিত নয়, এমন কাউকে নির্বাচনকালীন সরকারে দেখতে চায়। অন্যদিকে এর পেছনে রয়েছেন সুশীল সমাজের কিছু প্রতিনিধি। তারা কখনো কখনো অনির্বাচিত সরকার চান, মাইনাস টু ফরমুলার পক্ষে উল্লাস করে।

এই রাষ্ট্রবিজ্ঞানী আরো বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়- এটি ভুল কথা, হটকারিতা। নির্বাচনের বছরে ক্ষমতাসীন সরকার রাজনৈতিক সংস্কার, কূটনীতি, অর্থনীতি, বাণিজ্য ক্ষেত্রে বড় কোনো সিদ্ধান্ত নেবে না। উন্নত গণতান্ত্রিক দেশে তাই হয়। নির্বাচন যেন সুষ্ঠু হয় সেদিকে কঠোর নজর রাখা। শেষ ৯০ দিন শুধু রুটিন ওয়ার্ক করবে। আমাদের সরকারেরও তাই করা উচিত। পুলিশ, প্রশাসন, গণমাধ্যমসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো নিরপেক্ষভাবে কাজ করতে পারে সেটি নজরে রাখা।

তিনি বলেন, বলেন, নির্বাচনকালীন সরকারে শুধু পার্লামেন্টে যারা তারা থাকবেন নাকি সংসদের বাইরের দলগুলোও থাকতে পারবে এ নিয়ে কোনো সেট ফরমুলা নেই। রাজনৈতিক রফার ওপর এটি নির্ভর করে। কে কতটুকু ছাড় দেবে তার ওপর নির্ভর করে। রাজনৈতিক সহবতের গিভ এন্ড টেকের ওপর নির্ভর করে কারা থাকবে, কারা থাকবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App