×

আন্তর্জাতিক

ইমরান-আদালত প্রশ্নে দুই ভাগে বিভক্ত পাকিস্তান সেনাবাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ১০:১৫ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার ও পরবর্তীতে এই গ্রেপ্তারকে সুপ্রিমকোর্টের ‘অবৈধ’ ঘোষণা করার বিষয়টি দেশটির সেনাবাহিনীতে বিভক্তি সৃষ্টি করেছে।

গত ৯ মে আল কাদির ট্রাস্ট মামলায় হাজিরা দিতে গিয়ে ইসলামাবাদ হাইকোর্ট থেকে ইমরান খান। গুঞ্জন রয়েছে, এর পেছনে দেশটির সেনাবাহিনীর একটি অংশ কলকাঠি নেড়েছে। ফলে এ বিষয়ে পাকিস্তান সেনাবাহিনী দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। মঙ্গলবার পাকিস্তান মিলিটারি মনিটর নামের একটি সামরিক সংবাদমাধ্যমে এমন দাবি করা হয়েছে।

বলা হয়েছে, ইমরান খানকে গ্রেপ্তারের পর রাওয়ালপিন্ডিতে সেনা সদর দপ্তর ও লাহোরে একজন কমান্ডারের বাড়িতে হামলার বিষয়টি উন্মুক্ত করে দিয়েছিলেন সেনাবাহিনীর দুজন জেনারেল। তারা মূলত ইমরান খানের গ্রেপ্তারের বিরোধিতা করেছিলেন।

এমনকি তারা সেনাপ্রধান অসিম মুনিরকে জানিয়ে দিয়েছিলেন, যদি ইমরান খানকে গ্রেপ্তারের জেরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কর্মীরা সেনাবাহিনীর ওপর কোনো হামলা চালায়, তাহলে তারা গুলির নির্দেশনা দেবেন না। অডিও ফাঁস, গোয়েন্দা তথ্যসহ বিভিন্ন মাধ্যম থেকে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়, ইমরান খানের গ্রেফতারের ফলে সেনাবাহিনীর জেনারেলদের একাংশ ক্ষোভ প্রকাশ করেছে। দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যায় সেনাবাহিনীর হস্তক্ষেপের ফলে চলমান সহিংসতায় তারা উদ্বেগের কথা জানিয়েছেন।

ওই কর্মকর্তা আরো বলেন, টিম অব দি চিফ অব স্টাফ অব দি আর্মড ফোর্সের ( সিওএএস) মাধ্যমে জেনারেল আসিম মুনিরের পদক্ষের ফলে সেনাবাহিনীর চেইন অব কমান্ড হুমকির পড়েছে। এ সমস্যা সমাধানে সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারা অনতিবিলম্বে ফরমেশন কমান্ডার্স কনফারেন্স আয়োজনের দাবি জানিয়েছেন । এ ব্যাপারে সেনাপ্রধানকে চিঠিও দিয়েছেন তারা।

পাকিস্তান সেনাবাহিনীর অভ্যন্তরে দ্বন্দ্ব নতুন কোনো বিষয় নয়। তবে প্রকাশ্যে আসার বিষয়টি যারপরনাই অস্বাভাবিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App