×

জাতীয়

সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০৫:২৬ পিএম

সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

ছবি: ভোরের কাগজ

সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার প্রয়াসে অনবরত কাজ করে যাচ্ছেন। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদেরকে অনেক লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। সে লক্ষ্যে সেবা প্রত্যাশী মানুষ যেন ভোগান্তি ছাড়া সেবা পায় তা নিশ্চিত করতে হবে।

তিনি আশা করেন সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির ফলে তাদের দক্ষতা ও কর্মসৃহা বৃদ্ধি পাবে এবং মানুষ সহজে সিটি কর্পোরেশন থেকে নানা ধরনের সেবা গ্রহণ করতে পারবে।

মঙ্গলবার (১৬ মে) জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) তিনদিন ব্যাপী বিভিন্ন সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জন্য "সিটি কর্পোরেশন ব্যবস্থাপনা সম্পর্কিত" প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন এনআইএলজি এর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর।

মো. তাজুল ইসলাম বলেন, জনকল্যাণমূলক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হলে রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীদের সেবার মন-মানসিকতা তৈরি করতে হবে। সেজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা জনগণের কাছে সেবা পৌঁছে দেয়ার মাঠ পর্যায়ের কর্মকর্তা। আপনাদের কাছ থেকে সহজে সেবা পেলে সরকারের সুনাম হয়।

এ সময় মন্ত্রী সিটি কর্পোরেশনের রাজস্ব আদায় বৃদ্ধি করতে তৎপরতা নিতে কর্মকর্তাদের আহ্বান জানিয়ে বলেন, মানুষ যখন দেখবে আদায়কৃত রাজস্ব তাদের নিজেদের জীবনমান উন্নত করতে ব্যবহৃত হচ্ছে তখন রাজস্ব প্রদানে তাদের অনাগ্রহ দূর হবে। বেশিরভাগ মানুষ তখন স্বপ্রণোদিত হয়ে রাজস্ব জমা দিবে।

স্থানীয় সরকার মন্ত্রী সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের আইন বিধি যথাযথভাবে অনুসরণ করে সেবা প্রদান করার আহ্বান জানান। তিনি বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে অনেকের গাত্রদাহ হচ্ছে উল্লেখ করে বলেন, তলাবিহীন ঝুড়ি হিসাবে আখ্যায়িত করে যারা বাংলাদেশের সম্ভাবনাকে বিনষ্ট করতে চেয়েছিল বাংলাদেশের উন্নয়ন তাদের কাছে পছন্দ নয়।

দেশিয় ও আন্তর্জাতিক অনেক গোষ্ঠী এখনো বাংলাদেশের উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে উল্লেখ করে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে জয়লাভের মাধ্যমে যে জাতির জন্ম হয়েছে তাদের পেছনে ফেলে রাখার সুযোগ নেই। এ সময় মন্ত্রী সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা প্রতিষ্ঠায় আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App