×

জাতীয়

রাজধানীতে গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন কর্মশালা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০৯:১১ পিএম

রাজধানীতে গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন কর্মশালা অনুষ্ঠিত

ছবি: ভোরের কাগজ

রাজধানীতে গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন কর্মশালা অনুষ্ঠিত
রাজধানীতে গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সহযোগিতায় এবং ওআইসির'র সদস্যভুক্ত দেশসমূহের সংস্থা ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশন, সায়েন্টিফিক এণ্ড কালচারাল অর্গানাইজেশনের (আইসেস্কো) উদ্যোগে "গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন এন্ড এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইএসডি)” শীর্ষক কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) সকালে রাজধানীর পলাশী-নীলক্ষেতস্থ ব্যানবেইস ভবনে অবস্থিত বিএনসিইউ'র কনফারেন্স হলে তিনদিনব্যাপি এ কর্মশালা ও সেমিনারের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খানের সভাপত্বিতে অনুষ্ঠিত এ কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জনাব মো. বেলায়েত হোসেন তালুকদার।

তিনদিনব্যাপি আয়োজিত কর্মশালা ও সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা বিশ্বজুড়ে সহনশীলতা ও পারস্পারিক সমঝোতা, শ্রদ্ধাবোধ ও সহমর্মিতা এবং শান্তি ও গ্রহণযোগ্যতার মানসিকতা তৈরির লক্ষ্যে গ্লোবাল সিটিজেনশিপ এডুকেশন (জিসিইডি) বা বিশ্ব নাগরিকত্ব শিক্ষা ইউনেস্কো এবং আইসেস্কো কর্তৃক গৃহীত অত্যন্ত সময়োচিত একটি কার্যক্রম বলে উল্লেখ করেন।

বক্তারা আরো বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদেরকে দেশ-বিদেশের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ধারার সঙ্গে পরিচিত করার পাশাপাশি যৌক্তিক ও সুক্ষ্মভাবে চিন্তা করার দক্ষতা অর্জনে জিসিইডি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

অনুষ্ঠানে ঢাকা বিভাগের ১০০ জন মাদ্রাসা শিক্ষক এই কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App