×

অর্থনীতি

ডেনিম রপ্তানি প্রবৃদ্ধির ধারা অব্যাহতের চাবিকাঠি হচ্ছে ‘উদ্ভাবন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০৪:৫৫ পিএম

ডেনিম রপ্তানি প্রবৃদ্ধির ধারা অব্যাহতের চাবিকাঠি হচ্ছে ‘উদ্ভাবন’

ছবি: ভোরের কাগজ

আগামী বছরগুলোতে বাংলাদেশের ডেনিম রপ্তানি প্রবৃদ্ধি নিশ্চিতে এ শিল্পে উদ্ভাবনের উপর বিশেষ গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ ডেনিম এক্সপোর ১৪তম আসরের প্যানেল আলোচনায় অংশ নেয়া বক্তাগণ।

তারা বলেন, সামনের দিনগুলোতে ডেনিম রপ্তানি বৃদ্ধির ধারা অব্যাহত রাখতে উদ্ভাবন হবে মূল চাবিকাঠি।

ঢাকায় আজ মঙ্গলবার (১৬ মে) থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী বাংলাদেশ ডেনিম এক্সপো যেখানে দেশি ও আন্তর্জাতিক মিলিয়ে ৯০টি প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে। অংশগ্রহণকারীরা তাদের ডেনিম পণ্য, কাপড়, এক্সেসরিজ, ডেনিম শিল্পে ব্যবহৃত রাসায়নিক পণ্য ও প্রযুক্তি ইত্যাদি প্রদর্শন করছেন।

‘ডেনিম উদ্ভাবনে এগিয়ে চলা‘ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ আয়োজিত ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’এর ১৪তম সংস্করণ। প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের ডেনিম এক্সপোতে মোট চারটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের প্রথম দিনে ‘পোশাক শিল্পের প্রবৃদ্ধি সুযোগ ও সম্ভাবনা’ এবং ‘পোশাক শিল্পে উদ্ভাবনকে ত্বরান্বিত করা’ শীর্ষক ২টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় বক্তা হিসাবে অংশ গ্রহণ করেন, মনুজ কাঞ্চন, বিভাগীয় পরিচালক, মধ্য এশিয়া, জিনোলজিয়া; ভেনিয়ার আন্দ্রেয়া, ব্যবস্থাপনা পরিচালক, অফিসিনা+৩৯; আজিজুর রহিম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক, জেএম ফেব্রিক্স লিমিটেড; তানজিলা তাজরীন, সিনিয়র পলিসি অ্যাডভাইজার, বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাস; ড. মাইকেল ক্লোড, প্রকল্প সমন্বয়কারী, স্টাইল, জিআইজেড; সৈয়দ এম তানভীর, ব্যবস্থাপনা পরিচালক, প্যাসিফিক জিন্স এবং ভাইস প্রেসিডেন্ট, চিটাগাং চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; শফিউর রহমান, সাউথ এশিয়ান অপারেশনস প্রধান, জি-স্টার র; দিশান করুনারত্নে, প্রধান প্রতিনিধি, বেস্টসেলার; মিসেস অ্যালিস টোনেলো, গবেষণা ও উন্নয়ন পরিচালক, টোনেলো; টাকার আসানো, সিনিয়র ডিরেক্টর, ওয়াইকেকে বাংলাদেশ পিটিই লিমিটেড; শাহ রাইদ চৌধুরী, পরিচালক, ইভিন্স গ্রুপ; মঈন চৌধুরী, কান্ট্রি ম্যানেজার প্রোডাকশন (বাংলাদেশ, পাকিস্তান ও আফ্রিকা), পুমা; ফজলে শামীম এহসান, সহ-সভাপতি, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ); অ্যান্ডার্স বি. কার্লসেন, ডেপুটি হেড অব মিশন, বাংলাদেশে অবস্থিত ডেনমার্কের দূতাবাস; এবং ফাইয়াজ মুরশিদ কাজী, মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিষয়ক শাখা।

‘টেকসই পোশাক শিল্পের জন্য সহযোগিতার পুন:সংজ্ঞায়ন’এবং ‘২০৩০ সাল নাগাদ পোশাক রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার জন্য কাঙ্খিত পোশাক সরবরাহের চেইন’ শীর্ষক দুইটি আলোচনা আগামীকাল অনুষ্ঠিত হবে।

যেখানে আলোচক হিসাবে অংশগ্রহণ করবেন, ডেনিস চিয়ারেলো, এরিয়া ম্যানেজার, টোনেলো; সেরদার ডেমিরসিওগ্লু, সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর, কায়সার টেক্সটিল; ড. কার্তিক এন ডি, আঞ্চলিক ব্যবস্থাপনা পরিচালক দক্ষিণ এশিয়া, ইউরোফিন্স; আলমগীর কবির, প্রধান নির্বাহী কর্মকর্তা, কাইজার বেকলিডংস জিএমবিএইচ, বাংলাদেশ অফিস; আব্দুল্লাহ হিল রাকিব, ব্যবস্থাপনা পরিচালক, টিম গ্রুপ এবং পরিচালক, বিজিএমইএ; মোহাম্মদ শামস ই তাবরিজ, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ, ডিবি শেঙ্কার; গিহান পালিহেনা, পরিচালক এশিয়া প্রোডাক্ট সাপ্লাই সাউথ এশিয়া, কন্টুর ব্র্যান্ডস ইনকর্পোরেটেড; জিয়াউর রহমান, কান্ট্রি ম্যানেজার প্রোডাকশন (বাংলাদেশ, পাকিস্তান ও আফ্রিকা), এইচএন্ডএম; আবদুর রহিম খান, অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়; এ. এইচ. এম. আহসান, ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি); মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি, বিজিএমইএ; এবং ড. বার্ন্ড স্প্যানিয়ার, ডেপুটি হেড অব মিশন, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ।

সারা বিশ্ব থেকে সাত হাজারের অধিক দর্শক এক্সপোতে অংশ নিতে নিবন্ধন করেছেন।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, “বাংলাদেশ ডেনিম এক্সপো সারা বিশ্বের ডেনিম স্টেকহোল্ডারদের একই ছাদের নিচে একত্রিত করেছে, যার অন্যতম লক্ষ্য হচ্ছে ডেনিম শিল্পের গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর দিকনির্দেশনামূলক আলোচনা ও টেকসই ডেনিম শিল্পে গড়ে তোলায় করণীয় সম্পর্কে তুলে ধরা।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App