×

খেলা

এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ ফুটবল দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১০:৪৮ পিএম

এশিয়ান গেমসে অংশ নেবে বাংলাদেশ ফুটবল দল

ফাইল ছবি

চীনের হাংজুতে অনুষ্ঠিতব্য ১৯তম এশিয়ান গেমসে বাংলাদেশ ফুটবল দলের অংশগ্রহণ অনেকটাই নিশ্চিত।

বাসসের প্রতিবেদনে বলা হয়, পুরুষ ফুটবল দলের অংশগ্রহণের বিষয়ে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সংশ্লিষ্ট কমিটির সদস্যদের কাছ থেকে লিখিত সম্মতি গ্রহণের কাজ চলছে। অচিরেই আসবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত এবং তা অবশ্যই ইতিবাচক। খবর বাসসের।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বাসসকে টেলিফোনে বলেন, পুরুষ ফুটবল দলের এশিয়ান গেমসে অংশগ্রহণের বিষয়ে বিওএ’র পক্ষ থেকে ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে তিনি আশাবাদী। তার আশা বাংলাদেশ পুরুষ ফুটবল দল এশিয়ান গেমসে খেলতে যাবে।

বাজে পারফর্মেন্সের কারণ দেখিয়ে এর আগে বাংলাদেশ অলিম্পিক কমিটির বৈঠকে পুরুষ ফুটবল দলকে হাংজু গেমসে না পাটানোর সিদ্ধন্ত নেয়া হয়েছিল। যদিও নারী দল পাঠানোর বিষয়ে একমত হন কর্মকর্তারা।

অথচ ২০১৮ সালে সর্বশেষ এশিয়ান গেমসে শক্তিশালী কাতারকে হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ দল। গেমসে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল লাল-সবুজের দলটি। অবশ্য সভায় উপস্থিত ফুটবল ফেডারেশনের প্রতিনিধিরা এ সময় সিদ্ধান্তটির বিপক্ষে জোড়ালো কোন ভুমিকা নেননি বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন শেফ দ্য মিশন এ কে সরকার।

তবে তিনি বাসস’কে বলেছিলেন ফুটবল ফেডারেশন (বাফুফে) যদি এ বিষয়ে চিঠি দেয় তাহলে হয়তো বিষয়টি পুনঃর্বিবেচনা করা হবে।

একই কথা বলেছিলেন বিওএ সহ-সভাপতি শেখ বশির আহমেদ। তিনি গণমাধ্যমকে বলেন, আলোচনায় ‘পুরুষ ফুটবল ভালো করছে না’ বলেই অধিকাংশ সদস্য মতামত দিয়েছেন। সিশেলসের কাছে তারা হেরেছে। আর মেয়েদের ফুটবল ভালো করছে বলেই তাদের পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, বাফুফের দুই সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এবং মহিউদ্দিন আহমেদ মহি সভায় উপস্থিত থাকলেও দল পাঠানোর বিষয়ে জেড়ালো অবস্থান নিতে পারেননি। তবে ফুটবলের ইতিহাসে প্রথম, গত এশিয়ান গেমসে পুরুষ ফুটবল দল দ্বিতীয় পর্বে খেলেছিল। পূর্ববর্তী ওই ফলাফলের ভিত্তিতে পুরুষ ফুটবল দল সহজেই এশিয়ান গেমস ফুটবলে অংশগ্রহণের দাবি রাখে।

এদিকে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা মঙ্গলবার (১৬ মে) সাংবাদিকদের বলেন, পুরুষ ও নারী উভয় ফুটবল দলকেই এশিয়ান গেমসে পাঠাবেন তারা।

তিনি বলেন, পুরুষ ফুটবল দলের বিষয়ে বিওএর সভাপতিসহ অন্যান্য কর্মকর্তাদের মনোভাব জেনেছেন। প্রত্যেকেই ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বলেও উল্লেখ করেন বিওএ মহাসচিব। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ১৯তম এশিয়ান গেমস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App