×

আন্তর্জাতিক

প্রাথমিক ফলে এরদোগান এগিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২৩, ১২:২২ এএম

তুরস্কের আধুনিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনার কাজ। প্রাথমিক বেসরকারি ফলাফলে দেখা গেছে ৫৬.৬৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। অন্যদিকে বিরোধী জোটের প্রার্থী কেমাল কুলুচদারুলু পেয়েছেন ৩৭.৪১ শতাংশ ভোট।

দেশটির স্থানীয় সময় সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল পাঁচটা পর্যন্ত। ভোটাররা এদিন একই সঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের জন্য ভোট দিয়েছেন। খবর আনাদোলু, আলজাজিরার।

বলা হচ্ছে, আধুনিক তুরস্কের শত বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোগান। প্রেসিডেন্ট এরদোগান আর ক্ষমতায় থাকতে পারবেন কিনা, তা আজকের নির্বাচনে নির্ধারিত হবে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, এই মুহূর্তে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। এই মুহূর্তে আমি বলতে পারি এরদোগানের ভোট শতাংশের ভিত্তিতে কমতে পারে। খুব সম্ভবত, কেমাল কুলুচদারুলুর ভোট শতাংশের ভিত্তিতে বাড়তে পারে। কিন্তু আমরা জানি না তা কতটা বাড়তে পারে। সাধারণত ৫০ শতাংশ ভোট গণনা হলে তখন ফলাফলের আমূল পরিবর্তন হয় না।

বিভিন্ন জনমত জরিপ অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কুলুচদারুলু কিছুটা এগিয়ে আছেন। বিরোধী ছয়টি দলের জোটকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হন, তাহলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। সে ক্ষেত্রে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।

তুরস্কের নির্বাচনসংক্রান্ত আইন অনুযায়ী, ভোটের দিন রাত নয়টা পর্যন্ত ফলাফল নিয়ে কোনো ধরনের সংবাদ প্রকাশ নিষিদ্ধ। প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে কিনা, তার ইঙ্গিত আজ মধ্যরাতে পাওয়া যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App