×

জাতীয়

নিরাপদ সড়কের জন্য নতুন আইনের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২৩, ০১:১৪ পিএম

নিরাপদ সড়কের জন্য নতুন আইনের দাবি

ছবি: সংগৃহীত

মানুষের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিয়ে নিরাপদ সড়কের জন্য দ্রুত একটি নতুন আইন প্রণয়ণের দাবি জানিয়েছে রোড সেফটি কোয়ালিশন বাংলাদেশ।

সপ্তম জাতিসংঘ গ্লোবাল রোড সেফটি সপ্তাহ ২০২৩ পালন উপলক্ষে সোমবার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কোয়ালিশনের পক্ষ থেকে এই দাবি জানানো হয়। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন কোয়ালিশনের সদস্য সংস্থা নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে বিভিন্ন আইনের দুর্বলতার কথা উল্লেখ করে বলা হয়, বাংলাদেশের আইনি কাঠামোতে এখনো রাস্তায় যানবাহনের সর্বোচ্চ গতিসীমার বিষয়ে সুস্পষ্ট কোন নির্দেশনা অন্তর্ভুক্ত করা হয়নি। হেলমেটের মান নির্ধারণ করা হলেও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করা যায়নি। বাংলাদেশের সড়ক সমূহকে অধিকতর নিরাপদ করার জন্য সার্বিকভাবে সেভ সিস্টেম এপ্রোচের আলোকে যথাযথ আইন, নীতিমালা ও বিধি-বিধান প্রণয়ণ ও বাস্তবায়ন করতে হবে।

নিরাপদ সড়ক বিষয়ক কার্যক্রম গ্রহণ ও মাঠ পর্যায়ে বাস্তবায়নে মন্ত্রণালয়কে সহযোগিতার জন্য বাংলাদেশে 'ন্যাশনাল রোড সেফটি অথরিটি' গঠন এবং এর কার্যক্রম বাস্তবায়নের দাবিও সংবাদ সম্মেলন থেকে তোলা হয়। নিরাপদ সড়কের স্বার্থে প্রস্তাবিত পদক্ষেপগুলো বাংলাদেশকে টেকসই যাতায়াত ব্যবস্থা অর্জনের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে রোড সেফটি কোয়ালিটি সন বাংলাদেশের সদস্য প্রতিষ্ঠানগুলো প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিচার্জ ইনস্টিটিউশনের এএইচএম বজলুর রহমান, আরটিআই প্রিভেনশন এন্ড রিসার্চ ইউনিটের রোড সেফটি প্রকল্প ম্যানেজার কাজী বোরহানউদ্দিন, এহসানুল হক সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App