×

বিনোদন

বাংলাদেশে ‘পাঠান’র প্রথম দিনের আয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ০৫:২০ পিএম

ভারতে মুক্তির চার মাস পর গত শুক্রবার বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাহরুখ খানের আলোচিত সিনেমা ‘পাঠান’। মুক্তির প্রথম দিনেই ঢাকার মাল্টিপ্লেক্সগুলোয় ছবিটি দেখতে দর্শকের ভিড় দেখা গেলেও একক প্রেক্ষাগৃহে প্রত্যাশার তুলনায় দর্শক কম ছিল বলে জানিয়েছেন হল মালিকেরা। শুক্রবার ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, মধুমিতা সিনেমা হলসহ দেশের ৪১টি প্রেক্ষাগৃহে ২০৬টি শো চলেছে। বলিউডভিত্তিক সংবাদমাধ্যম বলিউড হাঙ্গামা জানিয়েছে, মুক্তির দিনে সিনেমাটি ২৫ লাখ টাকা টিকিট বিক্রি করেছে।

সিনেমাটির ভারতীয় পরিবেশক সত্যদীপ সাহা দাবি করেন, সিনেমাটি বাংলাদেশে মুক্তির উদ্বোধনী দিনে ভালো ব্যবসা করেছে, চলতি বছর বাংলাদেশে মুক্তির প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করা সিনেমা এটি। টিকিট বিক্রির মোট অর্থকে গ্রস বলা হয়, সেখান থেকে করসহ বিভিন্ন খরচ বাদ দিয়ে আয় বের করা হয়। সিনেমাটি প্রথম দিনে কত টাকা আয় করেছে, তা এখনো জানা যায়নি। ইতিমধ্যে হিন্দি ছবির ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা ছবির তালিকায় জায়গা করে নিয়েছে ‘পাঠান’। আয় করে ১ হাজার ৫০ কোটি রুপি। পরে সিনেমাটি আমাজন প্রাইমেও এসেছে। এতে ভারতীয় গোয়েন্দা সংস্থার সাবেক এজেন্ট পাঠান চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ ছবিটিতে শাহরুখ খান ছাড়াও দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানাসহ অনেকে আছেন।

সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ এপ্রিল সাফটার আওতায় নতুন করে উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানির অনুমতি দেয় সরকার। ‘পাঠান’-এর বিপরীতে ভারতের রপ্তানি করা হয়েছে ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের সিনেমা ‘পাঙ্কু জামাই’।

২০১৫ সালের ২৩ জানুয়ারি ঢাকার সিনেমা হলে সালমান খানের সিনেমা ‘ওয়ান্টেড’ মুক্তির পর হিন্দি সিনেমার প্রদর্শন বন্ধে কাফনের কাপড় মাথায় বেঁধে রাজপথে নেমেছিলেন শিল্পী ও নির্মাতারা। সে আন্দোলনের পর দেশের সিনেমা হলে আর কোনো হিন্দি ছবি মুক্তি পায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App