×

সারাদেশ

চট্টগ্রামে আশ্রয় কেন্দ্রে ৮৯ হাজার লোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ০১:০০ এএম

চট্টগ্রামে আশ্রয় কেন্দ্রে ৮৯ হাজার লোক

শনিবার ঘূর্ণিঝড় মোকার কারণে চট্টগ্রামের বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে যেতে মাইকিং করা হয়। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামে আশ্রয় কেন্দ্রে ৮৯ হাজার লোক

চট্টগ্রাম নগরীর বিভিন্ন পাহাড়ে ও পাহাড়ের পাদদেশে অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে অবৈধভাবে বসবাসকারীদের জীবন ও সম্পদ রক্ষা করতে জেলা প্রশাসন বার বার অনুরোধ করা সত্ত্বেও অনেকেই তাতে সাড়া দেননি। এর ফলে বাধ্য হয়ে জোর করেই এসব লোকজনকে সরাতে বাধ্য হচ্ছে প্রশাসন। ঘূর্ণিঝড় মোকার সময় বৃষ্টিপাত ও প্রবল ঝড়ে এসব পাহাড়ে মাটি ধসে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি এড়াতে শনিবার সন্ধ্যা ও রাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে এমনই ব্যবস্থা নেয়া হয়েছে।

শনিবার রাত নয়টা পর্যন্ত চট্টগ্রাম জেলার সমুদ্র ও নদী তীরবর্তী অঞ্চলসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকার বেশ কিছু আশ্রয়কেন্দ্র প্রায় ৮৮ হাজার মানুষকে আশ্রয় দেয়া হয়েছে বলেও জেলা প্রশাসন জানিয়েছে।

নগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা আকবর শাহ থানাধীন ফয়েক লেক সংলগ্ন ঝিল এলাকা থেকে শনিবার অন্তত দেড় শতাধিক পরিবারকে এভাবে অপসারণ করা হয়েছে বলে জেলা প্রশাসনের এনডিসি (নেজারত ডেপুটি কালেক্টর) মো. তৌহিদুল ইসলাম জানিয়েছেন। তিনি বলেন, জানমাল রক্ষায় পরিচালিত এই অভিযান পরিচালনা করেন আরডিসি (রেভিনিউ ডেপুটি কালেক্টর নু এমং মং মারমা, বাকলিয়া সার্কেলের সহকারী ভূমি কমিশনার জামিউল হিকমাহ্, চান্দগাঁও সার্কেলের সহকারি ভূমি কমিশনার মাসুদ রানা, আগ্রাবাদ সার্কেলের সহকারি ভূমি কমিশনার গালিব চৌধুরী।

বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত চলমান অভিযানে দেড় শতাধিক ঝুঁকিপূর্ণ ঘর থেকে বসবাসকারীদের অপসারণ করে ঘরগুলোকে খালি করা হয়েছে। চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান রাত আটটায় ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে লোকজনকে অপসারণ কার্যক্রম মনিটরিংয়ে যান। এসময় ঝিল এলাকা পরিদর্শন করে অবিলম্বে ঝুঁকিপূর্ণ অবস্থায় পাহাড়ের খাঁজে ও পাদদেশে বসবাসকারীদের আশ্রয় কেন্দ্রে নিরাপদে অবস্থান নিতে আহ্বান জানান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App