×

জাতীয়

৮২ জেলায় বিএনপির চারদিনের কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৭:০৪ পিএম

৮২ জেলায় বিএনপির চারদিনের কর্মসূচি

ছবি: ভোরের কাগজ

৮২ জেলায় বিএনপির চারদিনের কর্মসূচি
৮২ জেলায় বিএনপির চারদিনের কর্মসূচি

নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শনিবার বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবিটি তুলেছেন ভোরের কাগজের ফটোসাংবাদিক মো. শাহাদাত হোসেন

গায়েবি মামলায় গ্রেপ্তার, নির্যাতনসহ ক্ষমতাসীন সরকারের পদত্যাগের ১০ দফা দাবি আদায়ে ঢাকাসহ সারাদেশে মহানগর-জেলায় বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। ৮২টি সাংগঠনিক জেলায় চারদিনের এই কর্মসূচি পালন করবে দলটি।

শনিবার (১৩ মে) বিকেলে নয়াপল্টনে মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচিগুলো হলো- আগামী ১৯ মে ঢাকা মহানগর উত্তরসহ ২৮ জেলা ও মহানগর, ২০ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ২১ জেলা ও মহানগর, ২৬ মে ঢাকা মহানগর উত্তরসহ ১৯ জেলা ও ২৭ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ১৫ জেলা ও মহানগরে সমাবেশ।

সরকার পদত্যাগের ‘দফা এক, দাবি এক’ এই শ্লোগান তুলে বিএনপির মহাসচিব বলেন, এই দাবিতে আমাদের এই কর্মসূচি হবে। তিনি বলেন, এই আন্দোলন বিএনপিকে ক্ষমতায় নেয়ার জন্য নয়। এই আন্দোলন জনগণকে সঙ্গে নিয়ে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য, গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ উপায়ে এই সরকারকে পতন ঘটিয়ে জনগনের সরকার প্রতিষ্ঠা করার জন্য।

তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশনা অমান্য, নিম্ন আদালতে আবার আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করে আবার কারাগারে প্রেরণ, গায়েবি মামলা দিয়ে নির্বিচারে গ্রেপ্তার, মিথ্যা মামলা, পুলিশ হয়রানি, দ্রব্যমূল্যের ঊধর্বগতি, বিদ্যুতের লোডশেডিং, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে ও ১০ দফা দাবিতে এই কর্মসূচি হবে। নতুন কর্মসূচি অনুযায়ী চারদিনেই ঢাকা মহানগরে বিক্ষোভ সমাবেশ হবে।

যুগপৎ আন্দোলনের সর্বশেষ কর্মসূচি হয় এপ্রিলের প্রথম দিকে রমজান মাসের শুরুতে। এরপর এটিই প্রথম কর্মসূচি। গত বছরের ২৪ ডিসেম্বর গণমিছিলে অনুষ্ঠানে মধ্য দিয়ে বিএনপিসহ সমমনা কয়েকটি জোট যুগপৎ আন্দোলন শুরু করে সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে। এরপর ধারাবাহিকভাবে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ, বিভাগীয় সমাবেশ, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ, মহানগর-জেলা-থানা-ইউনিয়ন পর্যায়ে নিরব পদযাত্রার কর্মসূচি করেছে বিএনপি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App