×

জাতীয়

১২ ঘণ্টা মেট্রোরেল চালানোর পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৪:২৮ পিএম

১২ ঘণ্টা মেট্রোরেল চালানোর পরিকল্পনা

ছবি: সংগৃহীত

আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় বাড়ানোর চিন্তা করছে কর্তৃপক্ষ। এ লক্ষ্যে বিভিন্ন অংশীজনদের সঙ্গে আলোচনা করছে তারা। এর মধ্যে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মেট্রোরেলে যাত্রীরা চলাচলের বিষয়ে প্রস্তাব এসেছে। বর্তমানে বেলা ২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। কোম্পানিটির সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক গণমাধ্যমকে বলেন, আগামী জুলাইয়ের মধ্যে রাত পর্যন্ত মেট্রোরেল চালানোর সিদ্ধান্ত আছে। আগামীকাল সময়সূচিটা চূড়ান্ত হতে পারে। সময়সূচি বাড়ানোর সঙ্গে যাত্রীর প্রাপ্যতা, আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি জড়িত। সব দিক বিবেচনা করেই সিদ্ধান্ত নে্ওয়া হবে।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, একটি প্রস্তাবে দিনের ১২ ঘণ্টাকে চার ভাগে বিভক্ত করে চালানোর কথা বলা হয়েছে। সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ার বিবেচনা করে সে সময় প্রতি ১০ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে। বেলা ১১টার পর থেকে বেলা ৩টা পর্যন্ত অফ পিক আওয়ার বিবেচনায় নিয়ে প্রতি ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলবে।

বেলা ৩টার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পিক আওয়ার হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে। অফিসফেরত যাত্রীদের জন্য সে সময় প্রতি ১০ মিনিট পরপর মেট্রোরেল পরিচালনা করা হবে। অন্যদিকে ৬টার পর থেকে রাত ৮টা পর্যন্ত অফ পিক বিবেচনায় প্রতি ১৫ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করবে।

মেট্রোরেলের চলাচল (সাপ্তাহিক বন্ধ) শুক্রবার করারও প্রস্তাব এসেছে। বর্তমানে মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। মূলত অফিসগামী যাত্রীদের জন্যই শুক্রবার বন্ধ রাখার কথা বিবেচনায় নেওয়া হয়েছে। তবে শুক্রবার ছুটির দিন দর্শনার্থী যাত্রীর ভিড় থাকে।

গত বছর ২৮ ডিসেম্বর ঢাকার প্রথম মেট্রোরেল চালু হয়েছে। শুরু থেকে সীমিত সময় চলাচল করছে। ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী জুলাইয়ে আগারগাঁও থেকে মতিঝিল অংশে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হবে। ডিসেম্বর নাগাদ পুরো পথে যাত্রী নিয়ে চলাচল শুরু হতে পারে। তখন হয়তো দিনে ১৬ ঘণ্টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। পর্যায়ক্রমে তা ২৪ ঘণ্টায় সম্প্রসারণ করা হবে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App