×

সারাদেশ

রাঙামাটিতে প্রবল বৃষ্টি ও ভূমিধসের আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৬:৩৩ পিএম

রাঙামাটিতে প্রবল বৃষ্টি ও ভূমিধসের আশঙ্কা

ছবি: ভোরের কাগজ

রাঙামাটিতে প্রবল বৃষ্টি ও ভূমিধসের আশঙ্কা

জরুরি সতর্কতা জারি কাপ্তাই হ্রদে সকল নৌ চলাচল নিষিদ্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোকার প্রভাবে রাঙামাটি পার্বত্য জেলায় প্রবল বৃষ্টিপাত এবং ভূমিধসের আশঙ্কা থাকায় জরুরি সতর্কতা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন । রাঙামাটি পার্বত্য জেলায় পাহাড়ের ঢালে ও ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারী সকল লোকজনকে প্রবল বর্ষণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

এছাড়া শনিবার (১৩ মে) বিকেল ৪টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কাপ্তাই লেকে সকল ধরণের নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন রাঙামাটির জেলা প্রাসাসক মো মিজানুর রহমান।

এদিকে আজ সকাল থেকে রাঙামাটি শহরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। রাঙামাটিতে পাহাড় ধসের আশঙ্কায় রাঙামাটির পাহাড়ের ঢালে বসবাসকারী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে শহরের মাইকিং শুরু করেছে রাঙামাটি জেলা প্রশাসন, রোভার স্কাউট ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। রাঙামাটি শহরের ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

রাঙামাটি রোভার স্কাউট কমিশনার নুরুল আবছার জানান, রাঙামাটি জেলা প্রশাসনের পাশাপাশি সকাল থেকে রাঙামাটি রোভার স্কাউট ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা রাঙামাটি শহরের বিভিন্ন ঝুঁকিপূর্ণ পাহাড়ি ঢালে গিয়ে জনগণকে সচেতন করার কাজে নিয়োজিত রয়েছে। রাঙামাটি শহরের আশ্রয়কেন্দ্রগুলোতে লোকজনকে চলে যেতে নির্দেশনা প্রদান করা হচ্ছে। তবে জনগণ তাদের বাড়ি ঘর ছেড়ে যেতে চাই না।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, ঘুর্ণিঝড় মোকা মোকাবিলায় আমরা সর্বাত্মক সর্তকতা জারি করেছি। আজ বিকেল ৪টা থেকে রাঙামাটি নৌ পথে সকল লঞ্চ ও পর্যটক বোট চলাচল নিষেধ করা হয়েছে। এছাড়া ১৭ সালের কথা চিন্তা করে রাঙামাটির পাহাড়ের ঢালে বসবাসকারী সকল জনগণকে সরিয়ে নেয়ার প্রচেষ্টা চালানো হয়েছে। এছাড়া শহরের বিভিন্ন পাহাড়ি ঢাল এলাকায় মাইকিং এর মাধ্যমে জনগণকে সচেতন করার চেষ্টা চালানো হচ্ছে।

শনিবার জারি করা রাঙামাটি জেলা প্রশাসনের জরুরি গণ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে অতি প্রবল এই ঘূর্ণিঝড় মোকাবিলায় মানুষের জীবন ও সম্পদের সুরক্ষায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সর্বসাধারণকে সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানানো হয়েছে।

যে কোন জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো। কন্ট্রোল রুমের মোবাইল নং- ০১৮২০-৩০৮৮৬৯, টেলিফোন নং- ০২৩৩৩৩৭১৬২৩।

উল্লেখ্য ২০১৭ সালের ১৩ জুন রাঙামাটিতে ভয়াবহ পাহাড় ধ্বসের ফলে ১২০ জন নারী পুরুষ প্রাণ হারায়। এই টি রাঙামাটির স্মরণ কালের ভয়াবহ দুর্যোগ। এই দুর্যোগ মোকাবিলা করতে রাঙামাটির মানুষকে অনেক বেগ পেতে হয়। পাহাড় ধসের ফলে সড়ক বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় রাঙামাটি শহরের সঙ্গে সরাসরি যোগাযোগ বন্ধ থাকে প্রায় ৯ দিন। বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিলো ৪ জন। সেই বিভিষিকা ময় দিনের কথা রাঙামাটির মানুষ আজো ভুলতে পারেনি। স্বজন হারা লোকজন এখনো স্বজনদের জন্য কাঁদছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App