×

সারাদেশ

মোকা আতঙ্কে পাথরঘাটাসহ দক্ষিণ উপকূলবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৮:৩৮ পিএম

নেই পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র

শুক্রবার রাতে ঘূর্ণিঝড় মোকার'র ৮ নম্বর বিপদ সংকেত প্রচারের পর থেকে চরম এক আতঙ্কে সময় পাড় করছেন বরগুনার পাথরঘাটাসহ গোটা উপকূলের মানুষজন।

কেউ কেউ ইতিমধ্যে নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে খবর পাওয়া গেছে। পাথরঘাটার বলেশ্বর নদের তীরবর্তী কাঠালতলী, পরিঘাটা,চরদুয়ানী, জ্ঞানপাড়া, দক্ষিণ চরদুয়ানী, মঠের খাল, গাব্বাড়িয়া, তাফালবাড়িয়া, ছোট টেংরা গ্রামগুলো ঝুঁকিপূর্ণ।

কালিয়ারখাল দক্ষিণ চরদুয়ানী গ্রামের বাসিন্দা এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এনায়েত হোসেন বলেন, ৩-৪ কিলোমিটারের মধ্যে একটা সাইক্লোন শেল্টার নাই। অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই গ্রামের মানুষের জীবন। এই দুর্যোগে তারা আশ্রয় নিতে কোথায় যাবে সেটি ভেবেও আতঙ্কগ্রস্ত হচ্ছে নতুন করে। সিডরে এই একই স্থানে ১২ জন মারা যায়। অথচ আজ পর্যন্ত এখানে একটি আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়নি।

এমন আরও অনেক ঝুঁকিপূর্ণ এলাকাতেই আশ্রয়ে যাবার মতো কোনো সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়নি আজও। এদিকে বিষখালী নদীর তীরবর্তী কাকচিড়া, মাঝেরচর, গুদিঘাটা, পাথরঘাটা, চরবাদুরতলা, জ্বিনতলা, চরলাঠিমারা, পদ্মা, হরিণঘাটা, বড় টেংরা, নিজলাঠিমারা, হাজীরখালসহ অসংখ্য এলাকায় পর্যাপ্ত সাইক্লোন সেন্টার না থাকার অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার রাত থেকে উপজেলা প্রশাসন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপির কর্মীসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা মোটরবাইক এবং অটোরিকশাযোগে এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য মাইকিং করছেন। সিপিপির উপজেলা শাখার সভাপতি বাবুল মিয়া জানান, আমাদের ভলেন্টিয়াররা মাঠে কাজ করে যাচ্ছে।

এর আগে বৃহস্পতিবার পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার এর সভাপতিত্বে ঘূর্ণিঝড় মোকা মোকাবিলায় একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় ঘূর্ণিঝডড়ের প্রস্তুতিতে সিপিপির পাশাপাশি উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সেচ্ছাসেবী সগঠনের নেতৃবৃন্দ জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সব মিলিয়ে শনিবার সন্ধ্যায় যখন এর রিপোর্ট তৈরি করা হয় তখনও হ্যান্ড মাইক দিয়ে সাধারণ জনগণকে নিকটস্থ আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App