×

সারাদেশ

জটিল হচ্ছে ভোটের সমীকরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৯:৫৯ এএম

জটিল হচ্ছে ভোটের সমীকরণ

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের এখনো বাকি ৩০ দিন। ভোটারদের মন জয় করতে এরই মধ্যে প্রচার-প্রচারণায় ব্যস্ত রয়েছেন প্রার্থীরা। তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত প্রচারণায় এগিয়ে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। পিছিয়ে নেই জাতীয় পার্টির লাঙলের প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপসও। তবে আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্ব›দ্ব প্রকাশ্যে রূপ নেয়া, জাতীয় পার্টির (জেপি) একাংশের নৌকাকে সমর্থন দেয়া, ইসলামী আন্দোলন বাংলাদেশ হেভিওয়েট প্রার্থী দেয়া এবং সাবেক মেয়র বিএনপি নেতা আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রুপন নির্বাচনে অংশ নেয়ায় জটিল হচ্ছে ভোটের হিসাব-নিকাশ। সাধারণ ভোটাররা মনে করছেন এ চার প্রার্থীর মধ্যেই শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে। এখন পর্যন্ত মেয়র পদে নয় জনসহ ২১৬ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও কেউ-ই তা দাখিল করেননি।

বিসিসি নির্বাচনে এবার সবচেয়ে বেশি আলোচিত পদটি মেয়রের। প্রার্থীরাও এবার শক্ত করে কোমর বেঁধেছেন। যে করেই হোক জয় তাদের চাই। আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জাপা), ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থীরা তো মাঠে আছেনই, আলোচনায় উঠে এসেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রূপন। তবে আওয়ামী লীগের নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত মনোনয়ন পাওয়ার পর থেকেই মাঠে রয়েছেন। প্রতিদিনই বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের সঙ্গে কুশল বিনিময়ের পাশাপাশি নৌকার পক্ষে ভোট চাইছেন। তবে এখন পর্যন্ত তার সমর্থনে মাঠে কাজ করছেন প্রয়াত মেয়র শওকত হোসেন হিরন ও স্থানীয় এমপি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের সমর্থরা।

এদিকে মনোনয়ন বঞ্চনার পর বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বরিশালে না এসে নৌকার পক্ষে কাজ করার জন্য তার অনুসারীদের নির্দেশনা দিলেও বাস্তবে তার কোনো মিল পাওয়া যায়নি। অপরদিকে সাদিক অনুসারীরা নির্বাচনের মাঠে নামলে নৌকার পরাজয়ের আশঙ্কা প্রকাশ করছেন খোকন সমর্থকরা। তবে গত ৪ বছরে বরিশাল সিটির ৩০টি ওয়ার্ডে আওয়ামী লীগের অবস্থান শক্ত করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র সাদিক আবদুল্লাহ। তার নিজস্ব একটা বড় বলয় রয়েছে দলটিতে। ফলে তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মী ও সাধারণ ভোটাররা মনে করছেন সাদিক আবদুল্লাহ প্রত্যক্ষভাবে নির্বাচনের মাঠে না নামলে নৌকার বিজয় কঠিন হয়ে পড়বে।

এদিকে ১৪ দলীয় জোটের শরীক জাতীয় পার্টি (জেপি) বরিশাল জেলা ও মহানগর নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত। এ সময় আনুষ্ঠানিকভাবে জেপি নেতারা নৌকার প্রার্থীকে সমর্থন দেন। জাতীয় পার্টি (জেপি) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য ও বরিশাল মহানগর সাধারণ সম্পাদক আলহাজ জাকির হোসেন সুলতান ও জেপির বরিশাল মহানগর ও জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তবে লাঙলের প্রার্থী ইকবাল হোসেন তাপসের দীর্ঘদিনের একটি পরিচিতি থাকায় এতে নির্বাচনে তেমন একটা প্রভাব পড়বে না বলে মনে করেন তাপসের সমর্থকরা। ইতোমধ্যে মাঠ পর্যায়ে লাঙলের পক্ষে জোয়ার সৃষ্টি হয়েছে বলেও দাবি তাদের। এছাড়া ইসলামী আন্দোলনের হাতপাখার প্রার্থী আওয়ামী লীগ ও বিএনপির একটি অংশের ভোটের পাশাপাশি জামায়াতে ইসলামীর ভোটও তাদের পক্ষে যাবে বলে মনে করছেন। আর বিএনপি নির্বাচনে না এলেও প্রয়াত মেয়র বিএনপি নেতা আহসান হাবিব কামালের ছেলে সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রুপনও ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা গড়তে মাঠে নেমেছেন। এছাড়া অন্য প্রার্থীদের মধ্যে এখনো আলোচনায় উঠে আসেনি কেউ।

প্রসঙ্গত: তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ সময় ২১ মে। আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রত্যাহারের শেষ সময় ২৫ মে এবং প্রতীক বরাদ্দ ২৬ মে। ভোট গ্রহণ ১২ জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App