×

জাতীয়

উপকূলীয় অঞ্চলের হাসপাতালগুলোকে প্রস্তুতির নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০২:৫২ পিএম

উপকূলীয় অঞ্চলের হাসপাতালগুলোকে প্রস্তুতির নির্দেশ

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় মোকা মোকাবেলায় উপকূলীয় অঞ্চলের হাসপাতালগুলোকে প্রস্তুতির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের সকল স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে এক জরুরি অনলাইন সভায় এই নির্দেশ দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম।

শনিবার (১৩ মে) গনমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় মহাপরিচালক তাদের প্রস্তুতি ও কোন চাহিদা থাকলে জানতে চান। মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাদের প্রস্তুতি ব্যাপারে মহাপরিচালককে আশ্বস্ত করেন। তাদের প্রস্তুতির মধ্যে আছে- পর্যাপ্ত মেডিকেল টীম গঠন; জরুরী বিভাগ এ অতিরিক্ত জনবল নিয়োগ; মেডিকেল কলেজ হাস্পাতালে একটি করে আলাদা ওয়ার্ড নিরধারন; এম্বুলেন্স প্রস্তুত রাখা; জরুরী প্রয়োজন ছাড়া সবধরনের ছুটি বাতিল; অপারেশন থিয়েটার গুলো ২৪ ঘণ্টা প্রস্তুত রাখা; পর্যাপ্ত জরুরী ঔষধ সংরক্ষণ।

মহাপরিচালক এ সময় আরও কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা দেন। যেমন- সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা, স্বাস্থ্য অধিদপ্তরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা, মোবাইল যোগাযোগ নিরবিচ্ছন্ন রাখা, প্রয়োজনীয় ঔষধ এর বাফার স্টক প্রস্তুত রাখা। তিনি অধদপ্তরের কর্মকর্তাদে্য উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনো চাহিদা তাৎক্ষনিক ভাবে পুরনের নির্দেশ দেন। একই সাথে স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের ব্যাবস্থাও নিশ্চিত করার নির্দেশ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App