×

আন্তর্জাতিক

ভোটের তিনদিন আগে প্রেসিডেন্ট পদে প্রার্থিতা প্রত্যাহার মুহাররেমের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ০১:১১ এএম

ভোটের তিনদিন আগে প্রেসিডেন্ট পদে প্রার্থিতা প্রত্যাহার মুহাররেমের

ছবি: সংগৃহীত

তুরস্কের ব্যাপক আলোচিত প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের বাকি আর মাত্র তিনদিন। এই নির্বাচনে এবার প্রসিডেন্ট পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের শেষ পর্যায়ে এসে ভোটের মাত্র তিনদিন বাকি থাকতে প্রেসিডেন্ট পদ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছে মুহাররেম ইন্স।

তুরস্কের নির্বাচনে বিরোধী শিবিরে তিনি চাপ সৃষ্টি করতে সক্ষম হয়েছিলেন। বলা হচ্ছে, বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে হারানোর সুযোগ তৈরি করেছিলেন তিনি। খবর বিবিসির।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, প্রেসিডেন্ট প্রার্থী থেকে আমি নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি। প্রার্থিতা প্রত্যাহারের ক্ষেত্রে তিনি ভুয়া যৌন ছবির কথা তুলে ধরেছেন।

তিনি অভিযোগ করেন, তার চরিত্র হনন বন্ধ করার জন্য ৪৫ দিন ধরে লড়াই করেছেন তিনি। কিন্তু তুর্কি কর্তৃপক্ষ তার সুনাম রক্ষা করায় ব্যর্থ হয়েছে। তিনি আরো বলেন, আমার ভুয়া কণ্ঠ, ভুয়া (ডিপফেক) ভিডিও ও ছবি ইসরায়েলে পর্ণ ওয়েবসাইটে ছড়িয়ে দেয়া হয়েছে।

তুরস্কের কিছু মানুষ এসব শেয়ারও করেছে। তবে এসবের জন্য বিরোধী পক্ষকে অভিযুক্ত করতে চান না তিনি।

প্রেসিডেন্ট পদ থেকে মুহাররেম ইন্স নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর এরদোগানের অন্যতম বিরোধী পক্ষ কামাল কিলিকদারোগ্লু বেশ খুশি হয়েছেন। এছাড়া, এ খবরে তুরস্কের শেয়ার মার্কেটে শেয়ারের মূল্যবৃদ্ধি হয়েছে।

গত ২০ বছর ধরে তুরস্কের নেতৃত্ব নিচ্ছেন এরদোগান। কিন্তু সাম্প্রতিক সময়ে তুরস্কের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। মুদ্রাস্ফীতি ৪৪ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া গত ফেব্রুয়ারিতে ১১ প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে ৫০ হাজার মানুষ মারা যাওয়ার কারণে এরদোগান কিছুটা চাপের মুখে পড়েন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App