×

খেলা

টাইগারদের আজ এগিয়ে যাওয়ার মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ০৯:৪৬ এএম

টাইগারদের আজ এগিয়ে যাওয়ার মিশন

ছবি: সংগৃহীত

আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ বিকাল ৩টা ৪৫ মিনিটে মাঠে নামবে টাইগাররা। এর আগে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় প্রথম ম্যাচ। এই ম্যাচ জিতে সিরিজে এগিয়ে যেতে চায় তামিম বাহিনী। যদিও এই ম্যাচেও রয়েছে বৃষ্টির শঙ্কা।

প্রথম ম্যাচে খুব ভালো খেলতে না পারলেও বোলিং আক্রমণে গিয়ে ম্যাচ ছিল লাল-সবুজের প্রতিনিধিদের নিয়ন্ত্রণেই। সেই ম্যাচে ব্যর্থ হয়েছেন টপঅর্ডার ব্যাটাররা। এ নিয়েই গতকাল গণমাধ্যমের কাছে হতাশা প্রকাশ করেন নাজমুল হোসেন শান্ত। তিনি বলেন, ‘উইকেট ব্যাটিং সহায়ক ছিল। এখানে ২৯০-৩০০ রান করা সম্ভব ছিল। কিন্তু মাঠে নামার আগে উইকেট সম্পর্কে আমাদের ধারণা ঠিক ছিল না, পরবর্তীতে আমাদের বোলাররা ভালো করতে পারেনি। আমরা বড় কোনো জুটি গড়তে পারিনি। এটি বড় একটি বিষয় ছিল। আমরা যদি একটি ভালো জুটি করতে পারতাম তাহলে ৩শর বেশি রান হতো। টপঅর্ডার ব্যাটারদের দায়িত্ব নিতে হবে। দুর্ভাগ্যবশত আমরা ভালো শুরু করতে পারিনি। বড় জুটি গড়া আমাদের দায়িত্ব ছিল, কিন্তু আমরা তা করতে ব্যর্থ হয়েছি। আশা করি, আমরা ভুল থেকে শিক্ষা নেব। পরের ম্যাচে পুরোপুরি খেলা হবে এবং আমরা লিড নিতে পারব।’

ওপেনারদের ব্যর্থতার পর মাঠে নেমে দলের হাল ধরার চেষ্টা করেন শান্ত। অর্ধশতকের কাছাকাছি গিয়ে হার মেনে সাজঘরে ফিরে যান। ম্যাচটিতে বাংলাদেশের জার্সি গায়ে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন মুশফিক, আর দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন শান্ত। তার মতে ব্যাটাররা আশানুরূপ ব্যাটিং করতে পারেননি।

টাইগার-আইরিশদের প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশের পঞ্চাশোর্ধ জুটি ছিল মাত্র দুটি। শান্ত এবং তাওহিদ হৃদয় গড়েছিলেন প্রথমটি। এরপর মুশফিক এবং মেহেদী হাসান মিরাজের ৬৫ রানের জুটিতে লড়াকু পুঁজি পেয়েছিল টাইগাররা। পরিসংখ্যান বলছে, আয়ারল্যান্ডের বিপক্ষে এগিয়ে আছে বাংলাদেশই। এখন পর্যন্ত ১৪টি ওয়ানডে খেলেছে দুই দল। এর মধ্যে লাল-সবুজের প্রতিনিধিরা জয় পেয়েছে ৯টি ম্যাচে, হেরেছে ২টি ম্যাচে। আর বাকি তিনটি ম্যাচ থেকে কোনো ফলাফল আসেনি।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে প্রথমবারের দেখায় বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। ২০১০ সালে বেলফাস্টে শেষবার বাংলাদেশকে হারিয়েছিল আইরিশরা। এছাড়া বাংলাদেশের বিপক্ষে যতগুলো ম্যাচ খেলেছে কোনোটিতেই প্রতিরোধ গড়ে তুলতে পারেনি তারা। স¤প্রতি ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। ওই সিরিজে বেশ কয়েকটি রেকর্ডও ভেঙেছে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটে ৩৪৯ রান করে বাংলাদেশ।

যা নিজেদের ওয়ানডে ইতিহাসে দলীয় সর্বোচ্চ রান। ওই ম্যাচে ৬০ বলে সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের মধ্যে দ্রুততম ওয়ানডেতে সেঞ্চুরির রেকর্ড গড়েন টাইগার শিবিরের মিস্টার ডিপেন্ডেবল। ওয়ানডের পাশাপাশি আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে এবং একমাত্র টেস্টও জিতেছিল বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App