×

জাতীয়

ঢাবি বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ১১:২২ এএম

আসনপ্রতি লড়ছেন ৬৮ জন ভর্তিচ্ছু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (১২ মে) শুরু হয়েছে। বেলা ১১টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

এবার বিজ্ঞান ইউনিটে মোট এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে এক লাখ ২৭ হাজার ৮২টি। আসনপ্রতি লড়ছেন ৬৮ জন শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবির অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান।

এর আগে, পরীক্ষার্থীদের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে ভর্তি পরীক্ষার দিনগুলোতে ঢাবি ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলোত গাড়ি পার্কিং না করে শুধু বিশ্ববিদ্যালয়ের মুহসীন হল খেলার মাঠ, কেন্দ্রীয় খেলার মাঠ ও বাংলা একাডেমির সামনে সোহরাওয়ার্দী উদ্যানে পার্কিং করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এবছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে পুনর্গঠিত ৪টি ইউনিটে (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে) অনুষ্ঠিত হবে পরীক্ষা।

ভর্তি অফিসের তথ্যমতে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মানবণ্টন: চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় আসনসংখ্যা ৫ হাজার ৯৬৫। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন ২ হাজার ৯৩৪টি, বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১, ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ ও চারুকলা ইউনিটে ১৩০টি।

ভর্তি পরীক্ষার কেন্দ্রসমূহ: চারুকলা ইউনিট বাদে ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এবং বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App