×

জাতীয়

ডিসি, এসপিকে তদন্তের নির্দেশ ইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ০৮:০৭ পিএম

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরকে সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি না ভাঙার অনুরোধ জানিয়ে চিঠি দেয়া সত্ত্বেও বৃহস্পতিবার দলীয় মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসের হয়ে মিছিল, শোডাউন ও ভোট চেয়ে তিনি জনসভা করেছেন বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে। নিষেধ সত্ত্বেও তিনি সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি ভঙ্গ করেছেন কিনা তা তদন্ত করতে বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, ডিসি ও এসপিকে তিনদিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছে নির্বাচন কমিশন ইসি।

শুক্রবার (১২ মে) ইসির পক্ষ থেকে এই চিঠি সংশ্লিষ্ট তদন্তকারীদের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, প্রতীক বরাদ্দের আগে প্রচার মিছিল-মিটিং-শোডাউন নির্বাচনী বিধিমালা ২০১৬ এর ৫, ৭, ১১, ১৩ ও ২২ ধারার পরিপন্থি। এটি শাস্তিযোগ্য অপরাধ, প্রয়োজনে প্রার্থিতা বাতিল হতে পারে।

উল্লেখ্য, এর আগে বরিশাল সিটি করপোরেশন (বসিক) নির্বাচনে আচরণবিধি মেনে চলতে বিরোধী দলীয় উপনেতা জিএম কাদেরকে চিঠি দেন রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির। গত বুধবার সন্ধ্যায় দেয়া চিঠিতে হুমায়ুন কবির বলেন, জাপার চেয়ারম্যান জিএম কাদের আগামী ১১ মে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে বরিশাল বিমান বন্দরে নামবেন ও সেখান থেকে বরিশাল সিটিতে জাপার মেয়র পদপ্রার্থী ইকবাল হোসেন তাপসের বাসায় মধ্যাহ্ন ভোজন করবেন তিনি। এর ফলে আসা যাওয়ার সময় তার শোডাউন করার সম্ভাবনা থেকে যায়। যা সিটি করপোরেশন নির্বাচনী আচরণবিধি ২০১৬-এর পরিপন্থি। চিঠিতে এই শোডাউন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিলেন রিটার্নিং কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App