×

জাতীয়

আন্তর্জাতিক নার্স দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ১১:৩৩ এএম

আন্তর্জাতিক নার্স দিবস আজ

ছবি: সংগৃহীত

এখনো চূড়ান্ত হয়নি নার্সিং ও মিডওয়াইফদের অর্গানোগ্রাম

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নার্সদের ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু দেশে স্বাস্থ্য খাতে বিভিন্ন সংকটের মধ্যে নার্স সংকটও প্রকট। নার্সিং এন্ড মিডওয়াইফারি অধিদপ্তর ও বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিলের তথ্য অনুযায়ী দেশে এখন নার্সের প্রয়োজন ৩ লাখের বেশি। যদিও নিবন্ধিত নার্স আছেন ৮৪ হাজার। সেই হিসেবে দেশে প্রয়োজনের তুলনায় মাত্র ২৮ শতাংশ নার্স আছেন। প্রতি চিকিৎসকের বিপরীতে ৩ জন নার্স থাকার কথা থাকলেও রয়েছেন শূন্য দশমিক ৩ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড অনুযায়ী, প্রতি ১০ হাজার জনসংখ্যার বিপরীতে ২৩ জন নার্স থাকার কথা। বাংলাদেশে এ সংখ্যা ৩ জন। এই সংস্থার নির্দেশিকা অনুযায়ী, একজন চিকিৎসকের বিপরীতে ৪ জন নার্স থাকতে হবে। কিন্তু বাংলাদেশে একজন চিকিৎসকের জন্য নার্স আছেন একজনেরও কম। শহরাঞ্চলে প্রতি ১০ হাজার মানুষের জন্য ৫ দশমিক ৮ জন নার্স থাকলেও, গ্রামাঞ্চলে তা মাত্র শূন্য দশমিক ৮ জন। এমন চিত্রই বলে দেয় স্বাস্থ্য খাতের অপরিহার্য এ কর্মী সংকটের কারণে মানসম্মত চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে।

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেছেন, দেশে বর্তমানে ৮৫ হাজার নার্স কাজ করছেন। এর মধ্যে ৪৫ হাজার সরকারি। তবে এখনো কর্মরতদের দ্বিগুণের বেশি নার্স নিয়োগ দেয়া প্রয়োজন। গত ১০ বছরে ৩৪ হাজার নার্স নিয়োগ পেয়েছেন, পর্যায়ক্রমে আরো নার্স নিয়োগ দেয়া হবে। বিভিন্ন বিষয়ের ওপর স্পেশালাইজড নার্স তৈরির পরিকল্পনাও নিয়েছে সরকার।

মন্ত্রী আরো বলেছিলেন, বিদেশে বাংলাদেশি নার্সের চাহিদা অনেক। আমরাও চাই আমাদের নার্সরা বিশ্বের বিভিন্ন দেশে সেবা দিয়ে বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনুক। এজন্য তাদের বিশেষায়িত প্রশিক্ষণ দিয়ে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

নার্সদের অধিকার রক্ষায় গঠিত সংগঠন সোসাইটি ফর নার্স সেফটি এন্ড রাইটসের মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্স সাব্বির মাহমুদ তিহান বলেন, নার্সদের যে পরিমাণ রোগী নিয়ে কাজ করার কথা, তার চেয়ে দুই-তিন গুণ বেশি রোগী নিয়ে কাজ করতে হচ্ছে। অতিরিক্ত চাপের মধ্যে পেশাগত দায়িত্ব পালন করতে হচ্ছে। এতে তারা মানসিক নানা জটিলতায়ও ভুগছেন। এছাড়া কর্মক্ষেত্রে সহিংসতার শিকার হওয়ার পাশাপাশি নিরাপত্তাহীনতাও রয়েছে। পদ-পদবি ও ভবিষ্যৎ নিয়ে নার্সদের মধ্যে অসন্তোষও রয়েছে। এখনো নার্সিং ও মিডওয়াইফদের কোনো চূড়ান্ত অর্গানোগ্রাম হয়নি।

এই প্রেক্ষাপটে আজ শুক্রবার পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। ১৮২০ সালের ১২ মে ইতালির অভিজাত এক পরিবারে জন্ম নিয়েছিলেন আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তার জন্মদিন উপলক্ষে প্রতি বছর বিশ্বব্যাপী ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো- ‘আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ’। দেশব্যাপী সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে আজ দিবসটি পালিত হবে। কর্মসূচির মধ্যে থাকবে র‌্যালি, কেক কাটা, আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App