×

সাহিত্য

সপ্তাহব্যাপী ‘বদরুদ্দীন স্মৃতি নাট্যোৎসব’ আগামীকাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৩, ০৮:২৫ পিএম

সপ্তাহব্যাপী ‘বদরুদ্দীন স্মৃতি নাট্যোৎসব’ আগামীকাল

উদ্বোধন করবেন স্পিকার

ভাষাসংগ্রামী, শিক্ষাবিদ ও নাট্যব্যক্তিত্ব প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইনের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকায় আগমীকাল শুরু হচ্ছে সাতদিনব্যাপী নাট্যোৎসব। জাতীয় নাট্যশালায় বিকেল পাঁচটায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

পদাতিক নাট্য সংসদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশের ১৩টি ও ভারতের চারটি নাট্যদলের অংশগ্রহণে এই উৎসব চলবে ১৮ মে পর্যন্ত। জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার মিলনায়তন ও স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে নাটক শুরু হবে। এর আগে বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের উন্মুক্ত মঞ্চে অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ছাড়াও নাট্যব্যক্তিত্ব ম হামিদ ও মামুনুর রশিদসহ অনেকে উপস্থিত থাকবেন।

‘সুন্দরের তীর্থ পথে শতবর্ষ পরেও তাহারে আমরা পরম পাথেয় মানি’ এই স্লোগানে নাট্যোৎসব চলবে। অনুষ্ঠানে ভারতের নাট্যদলের মধ্যে রয়েছে চাকদাহ নাট্যজন, কসবা অর্ঘ, টেন্থ থিয়েটার, বাগুইহাটি নৃত্য মন্দির। এছাড়া, বাংলাদেশের নাট্যদলের মধ্যে রয়েছে- নাট্যকেন্দ্র, আরণ্যক, প্রাচ্যনাট, লোকনাট্য দল, সুন্দরম, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অনুস্বর, থিয়েটার ফ্যাক্টরি, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, বটতলা, নাট্যম রেপার্টরি, ম্যাড থেটার ও ঢাকা পদাতিক।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে স্মারক সম্মাননা প্রদান করা হবে। ২০২২ সালের জন্য সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা পাচ্ছেন বঙ্গজিৎ দত্ত (মরণোত্তর) ও দেবপ্রসাদ দেবনাথ। ২০২৩ সালের জন্য স্মারক সম্মাননা পাচ্ছেন মাসুম আজিজ (মরণোত্তর) ও তারিক আনাম খান।

স্মারক সম্মাননা প্রদান শেষে জাতীয় নাট্যশালার তিনটি হলে তিনটি নাটকের মঞ্চায়ন হবে। মূল হলে মঞ্চায়িত হবে সুন্দরম প্রযোজিত ‘নৈশব্দ্যে ৭১’, পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হবে পদাতিক নাট্য সংসদ প্রযোজিত নাটক ‘পাকে বিপাকে’ ও স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হবে ভারতের কসবা অর্ঘ প্রযোজিত নাটক ‘ম্যাকবেথ বাদ্য’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App