×

খেলা

বাংলাদেশ সিরিজ রেখে আফগানদের ভারতে যেতে দেবে বিসিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৩, ১১:০২ পিএম

বাংলাদেশ সিরিজ রেখে আফগানদের ভারতে যেতে দেবে বিসিবি

ছবি: সংগৃহীত

ভারতে আফগানিস্তান সিরিজ খেলবে। ওই সিরিজ নিয়ে দেশটির ক্রিকেট বোর্ড (এসিবি) বেশ উচ্ছ্বসিত। সেজন্য বাংলাদেশ সিরিজ থেকে ম্যাচ কমানোর পাশাপাশি সূচি পরিবর্তনের অনুরোধ করেছে এসিবি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাতে সম্মতিও দিয়েছে।

জুনে বাংলাদেশ সফরে এসে দুই ম্যাচের টেস্ট ও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিলো আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের। কিন্তু সূচি থেকে আগেই একটা টেস্ট কমিয়ে ফেলা হয়েছিল। এরপর এসিবির অনুরোধে একটি টি-টোয়েন্টি ম্যাচও কমালো।

এখন বাংলাদেশ ও আফগানিস্তান একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে। তবে তিন ফরমেটের ওই সিরিজ টানা অনুষ্ঠিত হবে না। এক ফরমেট অর্থাৎ একমাত্র টেস্ট খেলে ভারত সফরে যাবে আফগানরা। এরপর ঈদুল আযহার পরে মাঠে গড়াবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ।

ইংল্যান্ড থেকে বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘সিরিজে আমাদের দুটি টেস্ট ছিলো। একটা আগেই কমিয়ে ফেলা হয়েছে। এখন আমরা আফগানিস্তানের বিপক্ষে এক টেস্টের সঙ্গে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে। দ্রুতই এসিবির সঙ্গে আলাপ করে আমরা সূচি চূড়ান্ত করে ফেলবো।’

তিনি বলেন, ‘তারা (আফগানিস্তান) একটি ফরম্যাট খেলে ভারত সফরে যেতে চায়। এখানে প্রথমে আমরা টেস্ট সিরিজটি খেলবো। এরপর ঈদুল আজহার মধ্যে তারা ভারতে যাবে সিরিজ খেলতে। ওই সিরিজ শেষ করে বাংলাদেশে এসে বাকি ম্যাচগুলো খেলবে। ভারত সিরিজ নিয়ে তারা খুব উচ্ছ্বসিত। সেজন্য আমাদেরকে সূচিতে পরিবর্তন আনার অনুরোধ করেছে এসিবি। ঈদুল আযহার ছুটি থাকায় আমরাও (সূচি পরিবর্তনে) রাজি হয়েছি।’

আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজটি ১০-১৯ জুনের মধ্যে হতে পারে। ঈদুল আজহার সম্ভাব্য সময় ২৯-৩০ জুন। অর্থাৎ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজটি জুলাইয়ের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App