×

শিক্ষা

নোবিপ্রবিতে পর্যটনে এমবিএ চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৩, ০৩:৫১ পিএম

নোবিপ্রবিতে পর্যটনে এমবিএ চালু

ছবি: নোবিপ্রবি প্রতিনিধি

নোবিপ্রবিতে পর্যটনে এমবিএ চালু

ছবি: নোবিপ্রবি প্রতিনিধি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে এক বছর মেয়াদী মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রাম চালু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের চেয়ারম্যান ও ভর্তি কমিটির সভাপতি সোহেল মোহাম্মদ নাফি। এরই মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিভাগটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভাগীয় অফিস চলাকালীন সময়ে বৃহস্পতিবার (১১ মে) থেকে আগামী ২৮ মে পর্যন্ত আগ্রহী প্রার্থীরা আবেদন সংগ্রহ ও জমা দিতে পারবেন। ভর্তির যোগ্যতা হিসেবে প্রার্থীকে ৪ বছর মেয়াদি বিবিএ ডিগ্রিধারী হতে হবে। অভ্যন্তরীণ প্রার্থীর ক্ষেত্রে বিবিএ পর্যায়ে সিজিপিএ ২.২৫ এবং বাহিরের প্রার্থীদের ক্ষেত্রে স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে বিবিএ পর্যায়ে ৩.০০ থাকতে হবে। চাকরিরত প্রার্থীকে নিজ নিজ নিয়োগকর্তার নিকট হতে অধ্যয়নকালীন ক্লাসে যোগদান ও শিক্ষা কার্যক্রম যথারীতি সম্পাদনের জন্য দুই সেমিস্টারব্যাপী সময়কাল (১২ মাস) ছুটি প্রদান করা হবে এমন প্রত্যয়নপত্র বা অফিস আদেশ সংযোজন করতে হবে।

[caption id="attachment_429511" align="alignnone" width="1062"] ছবি: নোবিপ্রবি প্রতিনিধি[/caption]

ভর্তি সংক্রান্ত যেকোনো বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। আবেদনপত্রের সাথে শিক্ষাগত যোগ্যতার সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, মার্কশীট এবং সার্টিফিকেটের সত্যায়িত কপিসহ সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান/ বিভাগীয় প্রধান কর্তৃক প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে। এছড়াও ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত সাম্প্রতিক ছবি এবং ভর্তি ফরম ক্রয়ের রশিদের ফটোকপি সংযুক্ত করতে হবে। ডাকে পাঠানো আবেদন গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ সারা বিশ্বের দ্রুত বর্ধনশীল কয়েকটি পর্যটন মার্কেটের মধ্যে অন্যতম। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের এক গবেষণা রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সালে পর্যটন খাতে ১ দশমিক ৩ মিলিয়ন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, যা দেশের মোট কর্মসংস্থানের ১ দশমিক ৮ শতাংশ। ২০১৫ সালে এ খাতে কর্মসংস্থানের সুযোগ আরও ৪ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা এবং ২০১৪ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রতিবছর গড়ে ২ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা আছে। সে হিসাবে ২০২৪ সালে মোট কর্মসংস্থানের মধ্যে পর্যটন খাতের অবদান দাঁড়াবে ১ দশমিক ৯ শতাংশ। বাংলাদেশ সরকার পর্যটন নিয়ে ইতোমধ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে। পর্যটনশিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন সেক্টরে দেশে-বিদেশে চাকরির সুযোগ রয়েছে পর্যটন নিয়ে পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App