×

জাতীয়

সারাদেশে বাড়ছে ডেঙ্গুরোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৯:২৭ এএম

সারাদেশে বাড়ছে ডেঙ্গুরোগী

ছবি: সংগৃহীত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়েই চলছে। চলতি মে মাসের ৯ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৮। এই ৯ দিনের মধ্যে ৬ দিনই ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল দশকের ঘরে।

১ মে রোগীর সংখ্যা ছিল ২৪ জন, ২ মে ২৭ জন, ৩ মে ১৬ জন, ৪ মে ৯ জন, ৫ মে ৪ জন, ৬ মে ১৪ জন, ৭ মে ৯ জন, ৮ মে ৩৪ জন আর গতকাল মঙ্গলবার ২১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমে গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত রবিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এবার ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। এজন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন ২১ জন। আক্রান্তদের মধ্যে ১৫ জনই ঢাকার এবং ৬ জন ঢাকার বাইরের। তবে এই জ্বরে আক্রান্ত হয়ে কারোর মৃত্যু হয়নি।

সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৭৭ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ৬২ জন, আর বাকি ১৫ জন ঢাকার বাইরে অন্য বিভাগে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল সকাল ৯টা পর্যন্ত ১ হাজার ১৪৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ছাড়া পেয়েছেন ১ হাজার ৫৬ জন। আর এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১১ জনের।

মাসভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ জন ও ৬ জনের মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারি মাসে ১৬৬ জন রোগী ও ৩ জনের মৃত্যু হয়। মার্চ মাসে ১১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও কারোর মৃত্যু হয়নি।

এপ্রিলে রোগীর সংখ্যা ছিল ১৪৩ জন আর ২ জনের মৃত্যু হয়। আর মে মাসের ৯ তারিখ সকাল ৮টা পর্যন্ত রোগীর সংখ্যা ছিল ১৫৮ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App