×

জাতীয়

শাহজাহানপুর ও শ্যামপুরে বসছে না হাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৯:৫৫ এএম

শাহজাহানপুর ও শ্যামপুরে বসছে না হাট

ছবি: সংগৃহীত

এবার ঈদুল আজহায় কুরবানির পশু কেনাবেচার জন্য ঢাকায় ১৬টি অস্থায়ী হাট ইজারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকার দ্ইু সিটি করপোরেশন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ৮টি আর উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৮টি। এছাড়া উত্তরে গাবতলী এবং দক্ষিণে সারুলিয়া হাট দুটি স্থায়ী হাট হিসেবে থাকছেই। গতবছর ডিএসসিসিতে ১০টি হাটের ইজারা দেয়া হয়েছিল। আর ডিএনসিসি গত বছর ৭ টি অস্থায়ী হাটের ইজারা দিয়েছিল।

ডিএসসিসিতে ৮টি অস্থায়ী পশুরহাট : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনী আসনভিত্তিক একটি কমে মোট ৮টি অস্থায়ী পশুর হাট ইজারার সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে দরপত্রও আহ্বান করেছে সংস্থাটি। প্রথম দফায় আগামী ২৫ মে পর্যন্ত দরপত্র কেনা ও জমা দেয়া যাবে। এছাড়া সারুলিয়ার স্থায়ী পশুর হাটটি থাকছেই। তবে উত্তর শাহজাজানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব ও আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকায় এবার অস্থায়ী হাট বসছে না।

এবার ডিএসসিসির অস্থায়ী হাটগুলো হলো- ঢাকা-১০ আসন অর্থাৎ ধানমন্ডি, হাজারীবাগ, নিউমার্কেট ও কলাবাগান এলাকার মানুষ যাতে সহজেই তাদের পছন্দের পশু কেনাবেচা করতে পারে সেজন্য ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকায় হাট বসানোর

সিদ্ধান্ত নেয়া হয়েছে। হাটটির সর্বোচ্চ ইজারা মূল্য ধরা হয়েছে ২ কোটি ১৯ লাখ ৪৭ হাজার ৬৯২ টাকা। ঢাকা-৪ আসন এলাকায় অস্থায়ী পশুর হাট বসানো হচ্ছে পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গায়। এই হাটটির ইজারা মূল্য ধরা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৭৫ হাজার ৯২২টাকা। খিলগাঁও থানার মেরাদিয়া বাজার ও আশপাশের খালি জায়গায় এবারো হাট বসানো হচ্ছে। এই হাটটি পড়েছে ঢাকা-৯ আসনে। হাটটির সর্বোচ্চ ইজারামূল্য ধরা হয়েছে ১ কোটি ৭২ লাখ ৯ হাজার ১০০ টাকা। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ম খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন আশপাশের খালি জায়গায়ও হাটের জন্য ইজারা দরপত্র আহ্বান করা হয়েছে। ঢাকা-৮ আসনে অবস্থিত হাটটির ইজারা মূল্য ২ কোটি ৯৯ লাখ ৪৫ হাজার টাকা।

ঢাকা-৫ আসনে যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাট বসানো হবে এবারো। হাটের ইজারামূল্য ৩ কোটি ১৪ লাখ ৮২ হাজার ২৭৮ টাকা। ওয়ারীর ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের ইজারা মূল্য ২ কোটি ৪৮ লাখ ৫৯ হাজার ১২০ টাকা। এই এলাকাটি ঢাকা-৬ আসনে অবস্থিত। লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাট বসানো হবে। হাটের ইজারামূল্য ৩৯ লাখ ৩২ হাজার ৬০০ টাকা। এই এলাকাটি ঢাকা-৭ আসনে অবস্থিত। ডেমরার আমুলিয়া মডেল টাউনেও একটি হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি। যেটির ইজারা দরপত্র পরে আহ্বান করা হবে। ফলে ইজারামূল্য এখনো জানা যায়নি।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা (উপসচিব) মো. রাসেল সাবরিন ভোরের কাগজকে জানান, গত বছর ডিএসসিসিতে কুরবানির পশু কেনাবেচার জন্য মোট ১১টি হাট বসানো হয়েছিল। তার আগের বছর করোনা মহামারী বিবেচনায় ক্রেতাদের সুবিধার্থে ১৪টি হাট বসানো হয়েছিল। যানজট পরিস্থিতি বিবেচনায় মেয়রের নির্দেশে আমরা প্রতিবছর হাটের সংখ্যা কমিয়ে নিয়ে আসছি। এবছর ঈদুল আজহায় ডিএসসিসি এলাকার প্রতিটি নির্বাচনী আসন কেন্দ্রিক একটি করে অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছি। এতে করে সিটি ক্রেতাদেরও সুবিধা হবে। যানজট পরিস্থিতিও অনেকটা এড়ানো যাবে। সিটি করপোরেশনের রাজস্ব আয়ও বাড়বে।

ডিএনসিসিতে ৮ হাট : ডিএনসিসি এ বছর একটি বাড়িয়ে ৮টি অস্থায়ী হাটের ইজারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ২ মে এসব হাটের ইজারা দরপত্র আহ্বান করে সংস্থাটি। প্রথম দফায় আগামী ১৫ মে পর্যন্ত দরপত্র কেনা ও জমা দেয়া যাবে। ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন জানান, এ বছর ডিএনসিসি কুরবানির পশু কেনাবেচার জন্য ৮টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া গাবতলীর স্থায়ী পশুর হাটটি থাকছেই। সেক্ষেত্রে ডিএনসিসিতে মোট ৯টি হাট বসবে।

ডিএনসিসির অস্থায়ী হাটগুলো হলো- ভাটারা (সাইদনগর) সংলগ্ন খালি জায়গা। এই হাটের সরকারি ইজারা মূল্য ধরা হয়েছে ১ কোটি ১৩ লাখ ৭০ হাজার ২৬৭ টাকা। উত্তর ডিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর সংলগ্ম বউবাজার হাটের ইজারা মূল্য ১ কোটি ২০ লাখ। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর বি-ব্লক হতে এইচ ব্লক পর্যন্ত হাটটির ইজারা মূল্য ১ কোটি ৫১ লাখ ৬ হাজার ৬০ টাকা। মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিং হাটের ইজারা ধরা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার ৫৬০ টাকা। মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তায় হাট বসবে এবারো। এই হাটের ইজারামূল্য ধরা হয়েছে ২৯ লাখ ৭৫ হাজার টাকা।

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠের হাটের ইজারা মূল্য ৬০ লাখ ৬৩ হাজার ২০০ টাকা। কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গার হাটের ইজারামূল্য ২৪ লাখ ৫০ হাজার টাকা এবং ডিএনসিসির ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারি পাড়ার রহমান নগর আবাসিক এলাকার হাটের ইজারামূল্য ৫ লাখ ৩১ হাজার ৬০ টাকা। এই হাটটি এবার নতুন করে বসানো হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App