×

আন্তর্জাতিক

মোদির যুক্তরাষ্ট্র সফর ২২ জুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ১১:১০ পিএম

ভারতের প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে বাইডেন দম্পতির নৈশভোজ

চলতি বছর জুনের তৃতীয় সফরে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৪ জুন দেশটিতে পা রাখবেন তিনি। মোদির সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর স্ত্রী, আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেন।

বুধবার (১০ মে) ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তি, বাণিজ্য, শিল্পের মতো ক্ষেত্র ছাড়াও অন্যান্য নানা ক্ষেত্রে দ্বিপাক্ষিক বোঝাপড়া আরো বৃদ্ধি করার জন্য দুই রাষ্ট্রপ্রধান আলোচনায় বসতে চলেছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

এদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের যে গভীরতা তাকে সর্বদা গুরুত্ব দিতে চায় ওয়াশিংটন। হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ, সুরক্ষিত রাখার জন্য দুই দেশই দায়বদ্ধ। এছাড়া, প্রতিরক্ষা, পরিবেশসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে কৌশলগত বোঝাপড়া রয়েছে দুই দেশের। নরেন্দ্র দামোদর দাস মোদির যুক্তরাষ্ট্র সফর এসব বিষয়কে আরো জোরদার করবে বলে দাবি করেছে বাইডেন প্রশাসন।

কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, দক্ষিণ-পূর্ব এশিয়া তো বটেই, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমশ প্রভাববর্ধনের চেষ্টা করছে চীন। এছাড়া, সীমান্তেও চীনের ভূমিকায় অস্বস্তি রয়েছে নয়াদিল্লির। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত সম্পর্ককে আরো জোরদার করার পথেই হাঁটবে মোদি সরকার। অপরদিকে, চীনের প্রভাব প্রতিরোধে ভারত নির্ভরতা ক্রমশ বাড়ছে ওয়াশিংটনেরও। এর আগে ২০২১ সালে কোয়াড জোটের দেশগুলোর বৈঠকে যোগ দিতে যুক্তরাষ্ট্রে গেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। তা অবশ্য প্রধানমন্ত্রী পূর্ণাঙ্গ সফর ছিলো না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App